• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

বৃহত্তর ঐক্য গঠনে বিএনপির দুই কমিটি

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৮ | আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৫৭
নিজস্ব প্রতিবেদক

দেশে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের এক দফা দাবিতে বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তোলার উদ্যোগ নিয়েছে বিএনপি। ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত দলগুলোর পাশাপাশি ইসলামপন্থি দল এবং বাম দলগুলোকে এক প্লাটফর্মে এনে আন্দোলনের মাধ্যমে নির্দলীয় সরকারের অধীনের নির্বাচনের দাবি আদায় করতে চায় বিএনপি। এই বৃহত্তর ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে তিন সদস্যবিশিষ্ট উচ্চপর্যায়ের দুটি কমিটি গঠন করেছে দলটি। আগামী সপ্তাহে থেকে এই দুই কমিটিকে অন্যদলগুলোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরুর দায়িত্ব দেওয়া হয়েছে।

বিএনপি গঠিত এই কমিটির মধ্যে একটি কমিটির নেতৃত্বে আছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সঙ্গে থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও নজরুল ইসলাম খান। এ কমিটি ২০-দলীয় জোট ও ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করবেন।

অপর কমিটির নেতৃত্বে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তার সঙ্গে আছেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু। এ কমিটি বাম ও ইসলামি দলসহ অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করবেন।

দলীয় সূত্র জানায় , আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল বাদে নিবন্ধিত ও অনিবন্ধিত সব দলের সঙ্গে মতবিনিয়ম করবে বিএনপি। এতে নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনের পাশাপাশি ক্ষমতায় গেলে কীভাবে রাষ্ট্র পরিচালনা করা হবে এ নিয়ে দলের অবস্থানের বিষয়ে কিছু অঙ্গীকারের কথা বিএনপির পক্ষ থেকে উপস্থাপন করা হবে। সব দলের সঙ্গে মতবিনিময় শেষে একটি প্রতিবেদন তৈরি করে তা স্থায়ী কমিটিতে উপস্থাপন করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

আলোচনার মাধ্যমে দলগুলোতে এক দফা দাবি আদায়ে একটি প্লাটফর্মে নিয়ে আসার পর আন্দোলনের রূপরেখা ঘোষণা করতে চায় বিএনপি।

বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তোলা প্রসঙ্গে জানতি চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে একমত সরকার বিরোধী সব রাজনৈতিক দল। এখন এ ইস্যুতে আমরা বৃহত্তর ঐক্য গড়তে চাই। বিরোধী সব রাজনৈতিক দলের সঙ্গে আমরা শিগগিরই আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করতে যাচ্ছি।

এ বিষয়ে অপর কমিটির প্রধান দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দাবি একটাই নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন। আমরা দেশের মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠা করব। সে লক্ষ্যে সব গণতান্ত্রিক দল ও গণতন্ত্রমনা মানুষকে সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তুলব। সে লক্ষ্যেই বিএনপি কাজ করছে।

বৃহত্তর এই ঐক্য ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামী থাকছে কিনা তা এখনো স্পষ্ট করেনি বিএনপি।

পূর্বপশ্চিম- এনই

বৃহত্তর ঐক্য গঠন,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close