• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ধর্ষণের অভিযোগে ছাত্র ইউনিয়নের 'বিদ্রোহী নেতা' বহিষ্কার

প্রকাশ:  ২১ মার্চ ২০২২, ২০:৫৬
নিজস্ব প্রতিবেদক
আকিফ আহমেদ

কিশোরীকে ধর্ষণের অভিযোগে বামপন্থী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বিদ্রোহী গ্রুপের এক নেতাকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (২১ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের ফেসবুক পেজে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী।

অভিযুক্ত ওই বিদ্রোহী নেতার নাম আকিফ আহমেদ। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন কমিটিতে প্রচার ও প্রকাশনা সম্পাদক করা হয় তাকে। কমিটি ছাত্র ইউনিয়নের বিদ্রোহী গ্রুপের অনুসারী।

ভুক্তভোগী ওই কিশোরী ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ঘটনার সময় সে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী ছিলো।

ছাত্র ইউনিয়নের সূত্র জানায়, প্রায় এক বছর আগে পূর্ব পরিচয়ের সূত্র ধরে অভিযুক্তের সঙ্গে ঘুরতে যান ভুক্তভোগী। এ সময় ফাঁকা কক্ষে পেয়ে কিশোরীর সঙ্গে জোর করে শারীরিক সম্পর্ক স্থাপন করলে তরুণী বাঁধা দিয়ে বেরিয়ে যায়। পরে সে ঢাবি ছাত্র ইউনিয়নের ঐক্যবদ্ধ কমিটির কাছে একটি অভিযোগ দায়ের করে। এতে সে আইনি ব্যবস্থা গ্রহণ না করার কথা জানিয়ে দাবি জানায় এই ‘ধর্ষক’কে যেনো কোনো পদায়ন না করা হয়। পরে নেতারা তাকে জানান অভিযুক্তকে কোন ধরণের কর্মসূচিতে নেওয়া হবে না।

তবে গত ১৩ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নে বিদ্রোহীদের অধ্যুষিত কমিটি গঠন করা হলে তাতে অভিযুক্তকে প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। এ ঘটনার পরেই গত ২০ মার্চ ওই তরুণী ফের ছাত্র ইউনিয়নের বিদ্রোহী গ্রুপের নেতাদের কাছে এ নিয়ে অভিযোগ জানান। এর পরেই অভিযুক্তকে বহিষ্কার করার ঘোষণা আসে।

ঢাবি ছাত্র ইউনিয়নের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের প্রচার প্রকাশনা সম্পাদক আকিফ আহমেদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠার পর এতে তিনি স্বীকারোক্তি দিয়ে পদত্যাগ করেছেন।

এ কারণে ঢাবি ছাত্র ইউনিয়নের ৩৪তম কার্যনির্বাহী কমিটির দ্বিতীয় সভায় গঠনতন্ত্রের ৫৬(ক)ধারা মোতাবেক অভিযুক্তকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। এ অনুযায়ী তার সঙ্গে সংগঠনের সকল পর্যায়ের সংশ্লিষ্টতা অবৈধ। এছাড়া ভুক্তভোগী আইনি ব্যবস্থা নিলে তাতেও সহযোগিতা করা হবে।

তবে এ ঘটনায় অভিযুক্ত ও ভুক্তভোগীর কোন বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী বলেন, গত ১৪ মার্চ আমরা নতুন কমিটি ভুক্তভোগীর কাছ থেকে বিষয়টি জানতে পারি। পরে ২০ মার্চ ভুক্তভোগী ও অভিযুক্ত দুইজনই নিজের বক্তব্য আমাদেরকে জানান। এরপরেই আমরা সাংগঠনিক ব্যবস্থা নিয়েছি।

আগে অভিযোগ করা সত্বেও অভিযুক্ত কীভাবে কমিটিতে ঢুকলো এমন প্রশ্নে তিনি বলেন, সেটি আসলে তারাই বলতে পারবেন। তবে আমি তখন দায়িত্বে ছিলাম না। ফলে ঘটনাও জানতাম না। আমরা জানামাত্রই ব্যবস্থা নিয়েছি।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, প্রাথমিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি যেহেতু তাকে বহিষ্কার করেছে। এটা আমরাও গুরুত্ব সহকারে নিয়েছি। আমরা খুব দ্রুত মিটিং করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

পূর্বে অভিযোগের পরেও অভিযুক্তকে কমিটিতে দায়িত্ব দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই ঘটনায় কোন গাফিলতি ছিলো কি না বা কেউ অভিযোগ এড়িয়ে গেছেন কি না তাও যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া ভুক্তভোগীর সঙ্গে যোগাযোগ করে তাকে সর্বাত্মক সহযোগিতাও করা হবে। ছাত্র ইউনিয়ন সবসময় অন্যায়ের বিপক্ষে ছিলো। ঐতিহাসিকভাবে সেই ধারা অব্যাহত থাকবে।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close