• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

হরতালে ধ্বংসাত্মক কর্মকাণ্ড না করার অনুরোধ স্বরাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ:  ২৪ মার্চ ২০২২, ১৫:৫২
নিজস্ব প্রতিবেদক

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ২৮ মার্চ হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। হরতালে ধ্বংসাত্মক কোনো কর্মকাণ্ড না করার অনুরোধ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে এ ধরনের কিছু হলে নিরাপত্তা বাহিনী ভূমিকা রাখবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুরে চট্টগ্রামে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, হরতাল-ধর্মঘট এগুলো রাজনৈতিক চর্চা। রাজনৈতিক দলগুলো এগুলো করতেই পারে। আমাদের কথা হল, কেউ যদি রাস্তায় প্রতিবন্ধকতা করে, কেউ যদি ভাংচুর করে, কেউ যদি ধ্বংসাত্মক কিছু করে তাহলে অবশ্যই নিরাপত্তা বাহিনী তাদের ভূমিকা রাখবে। আমরা মনে করি, রাজনৈতিক দলগুলো সহনশীলতার পরিচয় দেবে। তারা কোনো ভাঙচুরে যাবে না, ধ্বংসাত্মক কাজ করবে না, জনগণের দুর্ভোগ সৃষ্টি করবে না, কোনো বাধার সৃষ্টি করবে না। করলে যেটা হয় সেটাই হবে।

এসময় নিত্যপণ্যের দাম নিম্নমুখী দাবি করে হরতালের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উনারা (বামজোট) যেজন্য হরতাল ডেকেছে, একটা বিষয় বিবেচনায় রাখতে হবে যে, সারাবিশ্বে কিন্তু তেলের দাম বেড়েছে, শুধু বাংলাদেশে বাড়েনি। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ শুরু হয়েছে, সে যুদ্ধের জন্য পরিবহনের ব্যয় দ্বিগুণ-তিনগুণ হয়ে গেছে, পণ্যবাহী পরিবহনের ভাড়া অনেকগুণ বেড়ে গেছে। আমাদের দেশ তেল আমদানি করে, আমাদের দেশে অনেককিছুই আমদানি নির্ভর। আমদানি ক্ষেত্রে দাম অস্বাভাবিক বেড়েছে, তার প্রভাব আমাদের দেশের বাজারেও পড়েছে, এটা অস্বাভাবিক কিছু নয়।

এ সংকটে প্রধানমন্ত্রী দ্রুত উদ্যোগ নিয়েছেন জানিয়ে তিনি বলেন, বাজার যাতে সহনীয় পর্যায়ে থাকে, সেজন্য ভ্যাট এবং ট্যাক্স কমিয়ে দিচ্ছেন। পণ্যটা যাতে সহজলভ্য হয়, টিসিবির মাধ্যমে পণ্য পৌঁছে দিচ্ছেন। আমাদের কিন্তু তেলের দাম, পিঁয়াজের দাম সবকিছুই এখন নিম্নমুখী। আমাদের প্রচেষ্টার কোনো অভাব নেই। তারপরও যদি কেউ হরতাল ডাকে, আমাদের কিছু বলার নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী বাম জোটের প্রতি আহ্বান জানিয়ে বলেন, তবে আমাদের আবেদন থাকবে, তারা যেন কোনো ধ্বংসাত্মক কর্মকাণ্ড না করে। জনজীবনে কোনো বাধার সৃষ্টি যেন না করে, জানমাল ধ্বংসের চেষ্টা না করে, এই আহ্বানটি তাদের কাছে রাখব।

সংসদ নির্বাচনকে সামনে রেখে কেউ অস্থিতিশীল পরিস্থিতি তৈরির অপচেষ্টা করলে তারা জনগণ দ্বারা ধিকৃত হবে এবং জনগণের কাছ থেকে দূরে সরে যাবে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বাম গণতান্ত্রিক জোট,স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close