• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

সমালোচনার জবাব ‘মৃত্যুদণ্ড’ হয় না: আ স ম আবদুর রব

প্রকাশ:  ২০ মে ২০২২, ১৬:৩৮
নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সরকারের বক্তব্য জনগণের আনন্দকে মাটিতে মিশিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন স্বাধীনতার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

শুক্রবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

আ স ম আবদুর রব বলেন, সমালোচনার জবাব কোনোভাবেই ‘মৃত্যুদণ্ড’ হয় না। ‘সমালোচনা’ ও ‘মৃত্যুদণ্ড’ সমকক্ষ নয়। আদালতও কাউকে সেতু থেকে ‘টুস’ করে ফেলে দেওয়ার নির্দেশ দিতে পারে না, সরকার তো দূরের কথা। আর রাষ্ট্র কোনো নাগরিকের মর্যাদাও ক্ষুণ্ণ করতে পারে না। মর্যাদা ক্ষুণ্ণ করা রাষ্ট্রের এখতিয়ার বহির্ভূত।

তিনি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মিত হয়েছে পারাপারের জন্য, জনগণকে ফেলে দেওয়ার জন্য নয়। এটা একটা সেতু, ফায়ারিং স্কোয়াডের ন্যায় শাস্তি প্রয়োগের কোনো স্থাপনা বা বধ্যভূমি নয়।

জেএসডি সভাপতি বলেন, সরকারের বিবেচনা ও ঔচিত্যবোধ বিস্ময়কর। ‘দেশের নাগরিককে টুস করে নদীতে ফেলে দেওয়া বা পানিতে চুবানি দেওয়া উচিত’ এই মূল্যবোধ ও রাজনৈতিক দর্শন সরকার ও দেশের জন্য চরম সর্বনাশ ডেকে আনবে। জিঘাংসার উপকরণ যোগানো সরকারের কর্তব্য নয়, এতে সমাজের মানবিক শৃঙ্খলা ভেঙে পড়বে।

তিনি বলেন, বর্তমান সরকার নিজেই প্রমাণ করছে আইনের শাসন, গণতন্ত্র ও এবং মানবিক মর্যাদা সুরক্ষায় সরকার অনুপযুক্ত।

রব বলেন, ‘ক্ষমতা চিরস্থায়ী নয়’ এই অনিবার্য সত্যকে যতো দ্রুত উপলব্ধি করতে পারবে, সরকার ও আওয়ামী লীগের জন্য ততোই মঙ্গলজনক হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আ স ম আবদুর রব,মৃত্যুদণ্ড,সমালোচনা,জবাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close