• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সরকার জ্বালানিকে রাজনৈতিক পণ্যে পরিণত করেছে: ফখরুল

প্রকাশ:  ২২ আগস্ট ২০২২, ১৭:১৭ | আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৭:২৮
নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার জ্বালানিকে রাজনৈতিক পণ্যে পরিণত করার পাশাপাশি এই খাতকে দুর্নীতির হাতিয়ার হিসেবে নিয়েছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই এ দেশের মানুষ জ্বলছে।

সোমবার (২২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার দুর্নীতি করতে গিয়ে কোনো খাত বাকি রাখেনি। করোনার মধ্যে আপনার দেখেছেন মানুষের স্বাস্থ্য নিয়ে কীভাবে দুর্নীতি করেছে। উত্তরায় সেখানে গার্ডার পরে পাঁচজন মানুষের মৃত্যু হয়েছে সেখানে প্রতি এক কিলোমিটার রাস্তা নির্মাণের জন্য খরচ হয়েছে ২১৩ কোটি টাকা। আমি জানি না এই ধরনের খরচ কোনো দেশে হয় কি-না।

তিনি বলেন, এই সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই দেশে এত ঘটনা ঘটছে তা নিয়ে সংসদে আলাপ আলোচনা হয় না। তাই পার্লামেন্টকে বিলুপ্ত করতে হবে এবং এই সরকারকে অবশ্যই পদত্যাগ করে একটা তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে।

‘দুর্নীতি জ্বালানি সংকট–এর উৎস’ শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।মূল প্রবন্ধে তিনি বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) গত ৮ বছরে বিশ্ববাজারের চেয়ে বেশি দামে তেল বিক্রি করে ৪৮ হাজার কোটি টাকা লাভ করেছে।

সরকার চাইলে জ্বালানির দাম না বাড়িয়ে মুনাফার টাকায় আরও প্রায় ২১ মাস জ্বালানি সরবরাহ করতে পারত। বিপিসি এক ব্যারেল তেল বিক্রি করে প্রায় ১৫ হাজার টাকা লাভ করে উল্লেখ করে তিনি বলেন, সরকার এ ক্ষেত্রে পুরোপুরি ব্যবসায়িক মনোবৃত্তিতে কাজ করেছে, জনকল্যাণে নয়। বিইআরসিকে পাশ কাটিয়ে যে হারে জ্বালনি তেলের দাম বাড়ানো হয়েছে, সেটি ‘লুণ্ঠনমূলক’ বলেও মন্তব্য করেন তিনি। প্রবন্ধে জ্বালানি তেলের দাম কমিয়ে আগের অবস্থায় নিয়ে আসাসহ স্বল্প ও দীর্ঘমেয়াদি ১৬টি সুপারিশ করা হয়।

পূর্বপশ্চিম- এনই

মির্জা ফখরুল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close