• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‌‘মুক্তিযুদ্ধের পরে জন্ম নেওয়া ব্যক্তিদের নিয়েই বিডিপি দল’

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০২২, ১৯:৩৯
নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন রাজনৈতিক দল। তবে অভিযোগ উঠেছে, উচ্চ আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতৃত্বে থাকা ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হয়েছে দলটি।

বুধবার (২৬ অক্টোবর) নির্বাচন কমিশনে নিবন্ধনের আবেদন করে বিডিপি। দলটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডভোকেট অনোয়ারুল ইসলাম চাঁন এবং জেনারেল সেক্রেটারি হিসেবে রয়েছেন মুহা. নিজামুল হক।

আবেদনপত্র জমা দিতে এসে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন দলটির নেতারা। দলের প্রতিষ্ঠা কবে, জামায়াতের সঙ্গে সম্পর্ক কী, দলের নেতাদের রাজনৈতিক পরিচয় কী—সাংবাদিকদের এসব প্রশ্ন এড়িয়ে যান দলটির চেয়ারম্যান অনোয়ারুল ইসলাম চাঁন। তিনি বারবার বলেন, তাদের দলটি সম্পূর্ণ নতুন দল। আরেকটু সংগঠিত হয়ে তারা এসব বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন।

জামায়াতে ইসলামীর সঙ্গে রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আনোয়ারুল ইসলাম বলেন, আমরা একটি নতুন দল। নতুন প্রজন্মের আমার সাথে যারা আছেন, বিভিন্নভাবে তাদেরকে আমরা সংগ্রহ করেছি। তাদের নিয়ে আমরা কাজ করেছি। এখানে অন্য কোনো দলের লেজুড়বৃত্তি বা সহযোগিতা আমরা ফিল করি না। এখন যদি কেউ কিছু বলে, সে ব্যাপারে আমাদের কোনো দায় নেই।

জামায়াতের অনেকেই এই দলের সঙ্গে সম্পৃক্ত, এমন আলোচনা আছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, না না। আমরা বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে বিস্তারিত কথা বলবো। যা আছে আমরা পরিষ্কার করবো। আজ এ বিষয়ে আমরা কোনো কথা বলবো না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিডিপি সভাপতি বলেন, অল্প কিছু দিনের মধ্যে তাদের সম্পর্কে অনেক কথা শুরু হয়েছে। তারা এটা প্রত্যাশা করেননি। খুব তাড়াতাড়ি তারা বিস্তারিত জানাবেন।

সাংবাদিকেরা বারবার প্রশ্ন করতে থাকলে একপর্যায়ে আনোয়ারুল ইসালম দাবি করেন, জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক নেই। তিনি বলেন, দেশের সংবিধান মেনে তারা রাজনীতিতে এসেছেন। দেশের সংবিধানের প্রতিটি শব্দ তারা সম্মান করেন এবং সেটা লালন করেই রাজনীতি করেন। সংবিধানের বাইরে কোনো কিছুতেই যেতে তারা রাজি নন। মুক্তিযুদ্ধের পরে জন্ম নেওয়া ব্যক্তিদের নিয়ে দল গঠন করা হয়েছে।

দলে যুদ্ধাপরাধী কেউ আছে কি না, এমন প্রশ্নের জবাবে বিডিপির চেয়ারম্যান বলেন, যারা স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে, তাদের কেউ যুদ্ধাপরাধী বানালে বানাতে পারে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সঙ্গে মিলিত হবেন। তখন বিস্তারিত বলবেন। তারা এখন নিবন্ধনের জন্য এসেছেন। নিবন্ধনের যতোগুলো শর্ত, সব পূর্ণ করে আবেদন করেছেন। আশা করছেন ইসির নিবন্ধন পাবেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধন বাতিলের পর ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে কিছু আসনে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন জামায়াতে ইসলামীর নেতারা।

এর মধ্যে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের একদল সংস্কারপন্থী নেতাকর্মী ২০২০ সালের ২ মে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) নামে একটি দল গঠন করেছিলেন। এবি পার্টির নেতারাও দলের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেছেন।

সদ্য আত্মপ্রকাশ করা বিডিপির চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জামায়াতের সঙ্গে সংশ্লিষ্টতার কথা না বললেও তার এই দলের সাধারণ সম্পাদক নিজামুল হকের (নাঈম) রাজনৈতিক পরিচয় সেই ইঙ্গিত দিচ্ছে। নিজামুল হক জামায়াতের ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবিরের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। পরে তিনি জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদের সদস্য ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দল,বিডিপি,মুক্তিযুদ্ধ,জন্ম,অনোয়ারুল ইসলাম চাঁন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close