• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভয়ঙ্কর দুর্যোগের আগেই সরকারকে পদত্যাগ করতে হবে: রব

প্রকাশ:  ৩১ অক্টোবর ২০২২, ১৮:৪৬
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, অভাবনীয় এ অর্থনৈতিক বিপর্যয় ও ভয়ঙ্কর দুর্যোগের আগেই সরকারকে পদত্যাগ করতে হবে। এতো বড় জাতীয় সংকট কোনো একক দলের পক্ষে মোকাবিলা করা সম্ভব হবে না। এ বিষয়ে শ্রম, কর্ম ও পেশাজীবীসহ সবার জাতীয় ঐক্য অপরিহার্য।

সোমবার (৩১ অক্টোবর) জেএসডির সুবর্ণজয়ন্তী উৎসব উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি পূর্ব সমাবেশে তিনি এসব কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, অর্থনৈতিকভাবে দেশ আজ ভয়ঙ্কর সংকটে নিপতিত। সরকারের অপরিকল্পিত ও যথেচ্ছ ব্যবহারের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগামী তিন মাস পর বড় সংকটে পড়তে যাচ্ছে।

তিনি বলেন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, বেকারত্ব, তীব্র জ্বালানি সংকট ও নিরব দুর্ভিক্ষে দেশ চরম আর্থিক দুরবস্থায় নিপতিত হয়েছে। তথাকথিত উন্নয়নের নামে উচ্চাভিলাষী মেগা প্রজেক্ট গ্রহণ, ঋণখেলাপের ভারে ব্যাংকিং ব্যবস্থার ধ্বংস সাধন, জ্বালানি খাতে লুটপাটের প্রতিযোগিতা এবং মুদ্রা পাচারে সরকারের সংশ্লিষ্টতাসহ সীমাহীন দুর্নীতি ও অপশাসন এ অত্যাসন্ন রাষ্ট্রীয় অর্থনৈতিক মহাবিপর্যয়ের কারণ।

জেএসডি সভাপতি বলেন, বিদ্যমান শাসন ব্যবস্থা দিয়ে গণমুখী রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করা সম্ভব হবে না। রাষ্ট্র ক্ষমতায় শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী মানুষের প্রতিনিধিত্ব অনিবার্য হয়ে উঠেছে। অংশীদারিত্বমূলক শাসন ব্যবস্থা প্রবর্তন করার মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদকে আরো বিকশিত করতে হবে। সরকারের পতন, সংবিধান সংস্কার ও রাষ্ট্র রূপান্তরের সংগ্রামের মধ্য দিয়ে জেএসডিকে কাঙ্ক্ষিত স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পদত্যাগ,ভয়ঙ্কর,দুর্যোগ,সরকার,আ স ম আবদুর রব,জেএসডি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close