• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শ্রীমঙ্গল সরকারি হাসপাতালে জনবল সংকট, ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা

প্রকাশ:  ০৪ মে ২০২৪, ২২:১৬
মৌলভীবাজার প্রতিনিধি

তীব্র জনবল সংকট ও তহবিলের ঘাটতির কারণে প্রতিনিয়তই স্বাস্থ্য সেবা ও এ্যাম্বুলেন্স সার্ভিস ব্যাহত হচ্ছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের সাথে উপজেলা স্বাস্থ্য কর্তৃপক্ষের মতবিনিময় সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজাজাদ হোসেন চৌধুরী জানান, চা-বাগান অধ্যুষিত শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপেক্স এ প্রতিদিন ইনডোর ও আউটডোরে রোগীর চাপ অনেক বেশী, কিন্তু সে তুলনায় হাসপাতালের ডাক্তার, নার্স ও অন্যান্য স্টাফের সংখ্যা অনেক কম। এখানে একজন ডাক্তার আউটডোরে প্রতিদিন প্রায় ১০০ থেকে ১২০ জন রোগীকে সেবা দিতে হয়, যা উন্নত স্বাস্থ্য সেবার অন্তরায়। তাছাড়া সেবাগ্রহীতাদের অসচেতনতা ও অসহযোগিতা হাসপাতালের স্বাভাবিক সেবা প্রদান ব্যবস্থাকে বাধাগ্রস্থ করছে। তিনি বলেন, হাসপাতালের এম্বুলেন্স সার্ভিসের জন্য প্রতি বছর যে ফান্ড দেওয়া হয় তা মাত্র তিন মাসে খরচের যোগান দেয়।

উপজেলা হাসপাতালের এত সীমাবদ্ধতা থাকার পরেও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের বিভিন্ন সহায়ক পদক্ষেপ এবং হাসপাতালের অভ্যন্তরীন ব্যবস্থাপনায় আমরা স্বাস্থ্য সেবা প্রদান করে যাচ্ছি। টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মো: আবু বকর এর সঞ্চালনায় উক্ত সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন, হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সূচীশ্রী সাহা।

বিগত ৬ মাসে সনাকের স্বাস্থ্য বিষয়ক এসিজি’র মাধ্যমে হাসপাতালের সেবা প্রদান ব্যবস্থায় চিহ্নিত সমস্যাসমূহ উপস্থাপন করেন সনাকের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহবায়ক শাহ আরিফ আলী নাসিম। উক্ত সমস্যাগুলো হলো, হাসপাতালের ডাক্তার-নার্সদের ডিউটি রোস্টার, ঔষধের তালিকাসহ বিভিন্ন তথ্যের অপ্রতুৃলতা, আউটডোরে রোগীদেরকে কম সময় দেওয়া ও হাসপাতালের স্টাফ/নার্সদের কর্তৃক রোগীদের সাথে খারাপ আচরণ। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, টিআইবি-প্যাকটা প্রকল্পের দাতা সংস্থাসমূহের অন্যতম স্ইুডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিডা)’র সেকেন্ড সেক্রেটারী পাওলা ক্যাস্ট্রো নেডারস্টাম, ইন্টার্ন ইশা হাল্টারস্টর্ম, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের সহ:সভাপতি এডভোকেট আলাউদ্দিন আহমেদ ও গীতা গোস্বামী, সনাক সদস্য এস.এ হামিদ, মো: সুহেল মাহমুদ, টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস, সমন্বয়কারী মো: আতিকুর রহমান, সিলেট ক্লাস্টার সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম, সনাকের ইয়েস ও এসিজি গ্রুপের সদস্যবৃন্দ।

শ্রীমঙ্গল,হাসপাতাল,চিকিৎসা সেবা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close