• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাপার সংসদে না যাওয়ার ঘোষণাকে ‘নাটক’ বললেন হারুন

প্রকাশ:  ৩১ অক্টোবর ২০২২, ২২:৩৯
নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির জাতীয় সংসদ অধিবেশনে যোগ না দেওয়ার ঘোষণাকে ‘নাটক’ বলে সমালোচনা করেছেন বিএনপির সদস্য হারুনুর রশীদ। সোমবার (৩১ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে উন্নয়ন বোর্ড আইনসমূহ রহিতকরণ বিল উত্থাপনের আপত্তি জানিয়ে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

হারুনুর রশীদ বলেন, কী নাটক! আমাদের সারা জীবনটাই নাটকের। পত্রিকায় আজকে হেডলাইন হলো, সংসদে বিরোধী দলের কেউ আসবে না। আবার দেখলাম সব পরিবর্তন। মাননীয় স্পিকার কী অবস্থা, কী হচ্ছে, তা জানাতে হবে। কার্যপ্রণালি বিধিতে বিরোধী দলীয় নেতা কীভাবে হবেন, তা বলা আছে। এটি পরিষ্কার হওয়া দরকার। স্পিকার কেন সিদ্ধান্ত দিচ্ছেন না, এখানে কী সমস্যা আছে, এসব জানানো দরকার।

তিনি বলেন, জেলা পরিষদ এখন ভয়াবহ দুর্নীতির আখড়া হয়ে গেছে। এর কোনো প্রয়োজন নেই। জেলা পরিষদের সম্পদ উপজেলা পরিষদে ন্যস্ত করে জেলা পরিষদ বিলুপ্ত করে দেওয়া হোক।

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে অনিয়ম হয়েছে উল্লেখ করে বিএনপির সংসদ সদস্য বলেন, সেখানে নির্বাচন কমিশন সিসি ক্যামেরা স্থাপন করেছে। অনিয়ম ধরা পড়েছে। কিন্তু পুলিশ, প্রশাসন, নির্বাচন কর্মকর্তা তাদের কারও বিরুদ্ধে এখনো ব্যবস্থা নেওয়া হয়নি। কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না? তাহলে স্বচ্ছতা আসবে কীভাবে?

এরপর আইনমন্ত্রী আনিসুল হক তার বক্তব্যে বলেন, উন্নয়ন বোর্ড আইন রহিতকরণ বিল নিয়ে কথা বলতে গিয়ে বিএনপির সংসদ সদস্য জেলা পরিষদ আইনের কথা বললেন। রুলস অব বিজনেস সম্পর্কে তিনি জানেন কিনা জানি না। জেলা পরিষদ আইন যে মন্ত্রণালয়ের (স্থানীয় সরকার), সেই মন্ত্রণালয় এই সংসদে বিল পাস করেছিল। সংখ্যাগরিষ্ঠ ভোটে এটি পাস হয়েছিল। সেদিন কিন্তু তিনি (হারুন) ওই পক্ষে ভোট দেননি। বক্তব্য দিয়েছিলেন কিন্তু ভোট দেননি। সংসদ থেকে পাস করা আইন এটা সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেখবে। আমি কেন এটা রহিত করতে আসবো?

জাতীয় পার্টি নিয়ে হারুনের বক্তব্য প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, তিনি খবরের কাগজে দেখেছেন বিরোধী দল আসবে না। আজকে দেখলেন বিরোধী দল এসে গেছে। তিনিও বিরোধী দল কন্ট্রোল করেন না, আমিও বিরোধী দল কন্ট্রোল করি না। বিরোধী দল গতকাল যদি সেই সিদ্ধান্ত নিয়ে থাকে, এই সিদ্ধান্ত তো এমন নয় যে, পাল্টানো যাবে না। তারা আবার আলাপ-আলোচনা করে পরিবর্তন করতে পারে। তারাও (জাতীয় পার্টি) ওনার বা বিএনপির অঙ্গুলি হেলনে চলে না। সেই কারণেই আজকে ওনাদের গাত্রদাহ হয়ে গেছে! বিরোধী দলকে ধন্যবাদ জানাবো যে, দেশকে আগে প্রাধান্য দিয়েছেন। তারা নিজেদের বা দলকে প্রাধান্য দেননি। ওনারা দেশের সেবা করেছেন এজন্য অভিন্দন জানাই। ওনারদের (বিএনপির) অসুবিধা হয়ে গেছে বলেই বিরোধী দলের গালিগুলো আমাকে দিয়ে দিলেন। বিষয়টি হলো গালি দিতে হবে!

পূর্বপশ্চিমবিডি/এসএম

জাতীয় পার্টি,জাতীয় সংসদ,বিএনপি,সদস্য,হারুনুর রশীদ,ঘোষণা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close