• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

বিএনপির শব্দবোমায় আমরা আতঙ্কিত না: নানক

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০২২, ২১:০৭
নিজস্ব প্রতিবেদক

বিএনপির শব্দবোমায় আওয়ামী লীগ সরকার আতঙ্কিত নয় বলে জানিয়েছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনসহ মহিলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি মঞ্চ ও সাজসজ্জা উপ-কমিটির পক্ষ থেকে পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

জাতীয় সম্মেলনকে সফল করার লক্ষ্যে ১১টি উপ-কমিটি গঠন করা হয়। জাহাঙ্গীর কবির নানককে আহ্বায়ক ও মির্জা আজমকে সদস্য সচিব করে মঞ্চ ও সাজসজ্জা উপ-কমিটির গঠন করা হয়েছে। প্রসঙ্গত, আগামী ২৫ নভেম্বর মহিলা আওয়ামী লীগ এবং ২৪ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে।

বিএনপির উদ্দেশে জাহাঙ্গীর কবির নানক বলেন, এই তো সেদিনেও তারা আন্দোলনের নামে বাসের ভেতর যাত্রীকে জীবন্ত পুড়িয়ে মেরেছে। তারাই বলছেন মানবতার কথা, এটি মনে হয় ভূতের মুখে রাম নাম।

‘এই সরকারের মানবিক বোধ বলতে কিছু নেই’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের এমন বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন, যারা মানবতাকে ভুলন্ঠিত করেছে। যাদের প্রতিষ্ঠাতা সামরিক জান্তা জিয়াউর রহমান এবং যারা ক্ষমতায় এসে একাত্তরের পরাজিত জামায়াতকে নিয়ে এই দেশে মায়ের সামনে মেয়েকে ধর্ষণ করেছে, ভাইয়ের সামনে বোনকে ধর্ষণ করেছে, মুক্তিযুদ্ধের চেতনায় সমুন্নত মানুষের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে, আমার মনে হয় তাদেরকে মানবতার শিক্ষা নেওয়া দরকার। যে মানবতা তারা লঙ্ঘন করেছে তার জন্য তাদের জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

বিএনপি নেতাদের দাবি এই নির্বাচন তাদের মূখ্য নয়, সরকারের পতনই তাদের মূখ্য- এমন আরেক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, আসলে বিএনপি এই কথা বলছে ২০০৮ সাল থেকে। এ কথা বলেই আসছে। তারা শব্দবোমা নিক্ষেপ করছে। এই শব্দবোমায় আমরা আতঙ্কিত না। তবে আমরা তাদেরকে অনুরোধ করবো, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ একটি চ্যালেঞ্জ মোকাবিলা করছে। আমাদের নেত্রী শেখ হাসিনা এ চ্যালেঞ্জ মোকাবিলা করছেন। তিনি করোনা মহামারি মোকাবিলা করে সফল হয়েছেন। তেমনিভাবে এই বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলার জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন। কাজেই সেই মুহূর্তে জনগণের মধ্যে কোনো আতঙ্ক না ছড়ানোর অনুরোধ জানাচ্ছি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি, গণতান্ত্রিক রীতিনীতিতে বিশ্বাস করি। নেত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিপূর্ণ উপায়ে যেকোনো কর্মসূচি পালন করতে পারে বিরোধী দল। শক্তিশালি বিরোধী দলকে আমরা স্বাগত জানাই। কিন্তু সেই বিরোধী দল যেন কোনোভাবেই ১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে তারা জনগণের জানমালের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত না করে। আর শান্তি শৃঙ্খলা বিঘ্নিত করলে, ঢাকার শান্তিপূর্ণ মানুষ যারা শান্তিপূর্ণভাবে বসবাস করছেন, তাদের তো অধিকারই রয়েছে তাদের শান্তিকে রক্ষা করা।

এ সময় জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ একটি আভ্যন্তরীণ গণতন্ত্রে বিশ্বাস করে এবং গণতান্ত্রিক চর্চা করে। সেই প্রেক্ষিতে বাংলাদেশ আওয়ামী লীগের কাউন্সিলটি অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর নির্দিষ্ট সময়ের মধ্যে সম্মেলন হচ্ছে। এর সঙ্গে সব সহযোগী সংগঠনসহ অন্যদের সমম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনগুলো কারও দিকে তাকিয়ে হচ্ছে না; এটি আমাদের সাংগঠনিক কাজ। আমরা একেবারে সাংগঠনিক নিয়ম নীতি অনুসরণ করে এই সম্মেলনগুলি করতে যাচ্ছি।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে অবশ্যই আমাদের জন্য গুরুত্বপূর্ণ সম্মেলন। নির্বাচনকে সামনে রেখে আমরা আমাদের সব প্রস্তুতি গ্রহণ করছি। আমাদের সহযোগী সংগঠনও প্রস্তুতি নিচ্ছে।

এই সব সম্মেলন একটি নতুন গতিবেগ সঞ্চার করবে বলেও আশাবাদ করেন সাবেক প্রতিমন্ত্রী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিএনপি,আওয়ামী লীগ,জাহাঙ্গীর কবির নানক,আতঙ্কিত,শব্দবোমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close