• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিএনপির জোট আর নেই, অবশেষে ফখরুলের ঘোষণা

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০২২, ২০:৫৪
নিজস্ব প্রতিবেদক

বিএনপির সঙ্গে জোট নেই, জামায়াতের আমির শফিকুল ইসলামের বক্তব্যের তিন মাসেরও বেশি সময় পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জানিয়েছেন একই কথা।

১০ ডিসেম্বর শনিবার রাজধানীতে দলটির বিভাগীয় সমাবেশ নিয়ে উদ্ভূত পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, তাদের কোনো জোট এখন আর নেই। সমমনা দলগুলো একই দিন একই ধরনের কর্মসূচি পালন করবে।

সম্পর্কিত খবর

    বৃহস্পতিবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের দলীয় কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সামনে ফখরুল আসেন তাদের দলের অবস্থান সম্পর্কে জানাতে। এ সময় এক প্রশ্নে জোট নেই জানিয়ে সমমনা দলগুলো যুগপৎ আন্দোলন করার কথা জানান তিনি।

    নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে বিএনপি গত ১২ অক্টোবর থেকে ধারাবাহিক যে বিভাগীয় সমাবেশ করে আসছে, তার শেষ কর্মসূচি হিসেবে শনিবারের এই সমাবেশ ডাকা হয়েছে। তবে সমাবেশটি কোথায় হবে, এ নিয়ে তৈরি হয়েছে বিরোধ। বিএনপি জড়ো হতে চায় নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে। কিন্তু দলটিকে অনুমতি দেয়া হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে।

    অনুমতি ছাড়াই বিএনপি নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হওয়ার চেষ্টা করলে বুধবার পুলিশের সঙ্গে দলটির ব্যাপক সংঘর্ষ হয়। এরপর দলীয় কার্যালয়ে অভিযান হয়। পুলিশ জানিয়ে দেয়, সড়কে জড়ো হওয়ার চেষ্টা করলে তারা সর্বোচ্চ ব্যবস্থা নেবে।

    এই অবস্থায় মির্জা ফখরুলের এই সংবাদ সম্মেলনে দেশীয় গণমাধ্যমের পাশাপাশি প্রতিনিধি পাঠায় আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমও।

    বেশির ভাগ প্রশ্নই ছিল বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশটি কোথায় হবে। জবাবে ফখরুল বলেন, তাদের সমাবেশ নয়াপল্টনেই হবে। তারা সেখানে যাবেন, বাধা এলে জনগণই পরবর্তী সিদ্ধান্ত নেবে।

    বিএনপির জোট আর নেই, অবশেষে ফখরুলের ঘোষণা

    বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসে ১০ ডিসেম্বরের সমাবেশের পাশাপাশি জোটের বিষয়ে প্রশ্নের মুখোমুখি হন মির্জা ফখরুল

    তিনি বলেন, বিকল্প স্থানের প্রস্তাব দিলে দিতে হবে সরকারকেই। তাদের কাছে গ্রহণযোগ্য মনে হলে তারা বিবেচনা করবেন।

    শনিবার কোনো বিশৃঙ্খলা হলে এর দায় সরকারকেই নিতে হবে, এটিও জানিয়ে দেন তিনি। বলেন, বিরোধী দল ও জনগণের গণতান্ত্রিক অধিকার রক্ষার দায়িত্ব সরকারের। সেদিন শান্তিপূর্ণ কর্মসূচি করার ব্যবস্থা তাদেরই করতে হবে।

    আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির প্রতিনিধি জানতে চান, এ ক্ষেত্রে বিএনপির শরিক দলগুলোর কী অবস্থান।

    জবাবে ফখরুল বলেন, ‘আমাদের কোনো জোট নেই। আমরা বলেছি, অন্য দলগুলো গণতন্ত্রের জন্য তাদের নিজস্ব কর্মসূচি পালন করবে। এসব কর্মসূচি পালিত হবে একই সঙ্গে, যাকে আমরা যুগপৎ বলে থাকি। সবাই নিজের পছন্দের এলাকা বা অফিসে কর্মসূচি পালন করবে।’

    সমমনা যে দলগুলো তারা কি তাহলে ১০ ডিসেম্বর আলাদা আলাদা সমাবেশ করবে?- এমন প্রশ্ন রাখেন আরেকজন গণমাধ্যমকর্মী।

    ফখরুল জবাব দেন, ‘যুগপৎ আন্দোলনে মানেই এটা।

    ‘১০ তারিখে আমাদের লাস্ট ডিভিশনাল প্রোগ্রাম। এখান থেকে আমরা আমাদের পরবর্তী কর্মসূচি ও আমাদের দাবি তুলে ধরব। প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদের বিলুপ্তি ও তত্ত্বাবধায়ক সরকার চাই। এই দাবিতে সেদিন আন্দোলনের নতুন কর্মসূচি আসবে আমাদের।’

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close