• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

গণমিছিল পেছানো নমনীয়তা নয়, বিএনপির গণতান্ত্রিক চরিত্র: মোশাররফ

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২২, ১৪:২৭
নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিএনপির গণতান্ত্রিক চরিত্র হিসেবে গণমিছিলের তারিখ পরিবর্তন করা হয়েছে। এটা কারো প্রতি নমনীয়তা নয়।

রোববার (১৮ ডিসেম্বর) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিএনপি মধ্যপন্থি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। অতীতেও ক্ষমতায় থাকাকালে বিএনপি তার গণতান্ত্রিক চরিত্র দেখিয়েছে। ভবিষ্যতেও দেখাবে। আমরা মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি।

তিনি বলেন, আওয়ামী লীগ তাদের জাতীয় সম্মেলন উপলক্ষে আমাদের অনুরোধ করেছে বা আহবান জানিয়েছে মিডিয়ার মাধ্যমে। বিএনপিও কোনো সংঘাত চায় না।

নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে পুলিশের অভিযানে অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে দাবি করে দলটির স্থায়ী কমিটির সদস্য বলেন, পুলিশ নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে চাল উদ্ধারের কথা বলেছে। এটা সম্পূর্ণ মিথ্যা। মামলার এজাহারেও চালের কথা নেই।

তিনি বলেন, ৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয় ও আশপাশে অনির্বাচিত গণবিরোধী সরকারের নির্দেশে বিভিন্ন বাহিনীর যে নির্মম নিষ্ঠুরতা ও বর্বর আচরণ দেশবাসী তা প্রত্যক্ষ করেছেন। এ ঘটনা শুধু বিজয়ের মাসকে কলঙ্কিত করেনি, গণতন্ত্র হত্যাকারী ও বারবার গণতন্ত্র হত্যায় সহায়তাকারী ক্ষমতাসীন অবৈধ সরকারের অগণতান্ত্রিক, কর্তৃত্ববাদী ও গণবিরোধী পরিচয় উৎকটভাবে পুনরায় প্রকাশ করেছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, নির্যাতন, বর্বর অত্যাচার, জেল-জুলুম সত্ত্বেও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনকে দুর্বল করা যায়নি। বরং তা আরো বেগবান হয়েছে। ৭ ডিসেম্বরের পর ঢাকা বিভাগের সর্বত্র সরকারি দল ও পুলিশ বাহিনীর নানা বাধা-বিপত্তি উপেক্ষা করে জনগণ ১০ ডিসেম্বরের জনসমাবেশ সফল করেছে। এরপরেও সব কর্মসূচি সফল করেছে। আমরা সংগ্রামী দেশবাসী ও সাহসী নেতাকর্মীদের অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, পার্টি অফিস থেকে ল্যাপটপ, কম্পিউটার, হার্ডডিস্ক, নথিপত্র, ব্যাংকের কাগজপত্র, নগদ অর্থ লুট করা প্রকৃতপক্ষে একটি ডাকাতির ঘটনা। ৭ ডিসেম্বর বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশি হামলার পর পুলিশের ছত্রছায়ায় ক্ষমতাসীন দলের সন্ত্রাসীরা বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকে বিভিন্ন কক্ষ ভাঙচুর ও মালামাল লুটে অংশ নেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এ ঘটনায় নগদ অর্থসহ ক্ষতি ও লুট হওয়া সম্পদের পরিমাণ আনুমানিক ৫০ লাখ ৮২ হাজার ৫০০ টাকা। আমরা এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ঘটনায় জড়িত পুলিশের কর্মকর্তা ও সদস্যদের বিরুদ্ধে নিরপেক্ষ তদন্ত ও বিচার দাবি করছি। একই সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

বিএনপির যুগপৎ আন্দোলনে জামায়াতে ইসলামী রয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কতিপয় দাবি নিয়ে যুগপৎ আন্দোলনে নামার জন্য সব গণতান্ত্রিক দল, প্রতিষ্ঠান ও ব্যক্তির প্রতি আহ্বান জানিয়েছি। আনুষ্ঠানিকভাবে এখনো আমাদের যুগপৎ আন্দোলন শুরু হয়নি। কাজেই এখন বলা যাবে না কে আছে বা কে নেই।

বিএনপির সাবেক নেতা নাজমুল হুদাকে ‘তৃণমূল বিএনপি’ নামে রাজনৈতিক দলের নিবন্ধন দিতে সুপ্রিম কোর্টে আপিল বিভাগ থেকে যে আদেশ এসেছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি মন্তব্য করতে রাজি হননি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

খন্দকার মোশাররফ হোসেন,বিএনপি,চরিত্র,গণতান্ত্রিক,গণমিছিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close