• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যোগ্য নেতৃত্ব নিশ্চিতে বয়সে ছাড়

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২২, ১০:৩১
ঢাবি প্রতিনিধি

ছাত্রলীগের ৩০তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার ১৫ দিন পর ঘোষিত হয়েছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। গত মঙ্গলবার রাতে আওয়ামী লীগ সভাপতির পক্ষে এ কমিটি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের কমিটিও ঘোষণা করেন তিনি। কমিটিতে গঠনতন্ত্র না মেনে নেতা বানানোর অভিযোগ উঠেছে। তবে যোগ্য নেতৃত্ব নিশ্চিত করতে ও সংগঠনের ইমেজ পুনরুদ্ধারে গঠনতন্ত্র না মেনে কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে ছাত্রলীগ সূত্র।

জানা গেছে, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন সাদ্দাম হোসেন। পঞ্চগড় জেলার এ নেতা এর আগে ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) এজিএস ও ঢাবি শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হয়েছেন শেখ ওয়ালী আসিফ ইনান। ছাত্রলীগের গত কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন তিনি। এর আগে তিনি বিজয় একাত্তর হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তার গ্রামের বাড়ি বরিশাল সদর উপজেলায়। ছাত্রলীগের শীর্ষ এই দুই নেতা ঢাবির আইন বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বলে জানা গেছে।

সংগঠন সূত্রে জানা যায়, ছাত্রলীগের গঠনতন্ত্রে নেতৃত্ব নির্বাচনের বয়সসীমা অনূর্ধ্ব ২৭ বছর। কিন্তু নিয়মিত সম্মেলন না হওয়ায় গত তিন সম্মেলন ধরে বয়সসীমা দুই বছর বাড়িয়ে অনূর্ধ্ব ২৯ করে নেতা নির্বাচন করা হয়। এবার সেই রীতিও ভেঙে দেওয়া হয়েছে। সাদ্দাম হোসেনের বয়স ৩০-এর অধিক। এ ছাড়া ঢাবি শাখার নব্য কমিটির সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের বয়সও ২৯ বছরের বেশি বলে জানা গেছে। গঠনতন্ত্র না মেনে কমিটি দেওয়ার কারণে নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তবে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ কমিটি ঘোষণা করায়, নেতাকর্মীরা প্রকাশ্যে কোনো মন্তব্য করতে রাজি নয়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক নেতা বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা আমাদের একমাত্র অভিভাবক। তিনিই আমাদের সংগঠনের গঠনতন্ত্র। তবে, বয়সসীমা না মানার কারণে নেতাকর্মীদের মন খারাপ হয়েছে।’

তারা এমন সময়ে দায়িত্বে এসেছেন, যখন আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে বলে রাজনৈতিক মহলে আলোচনা চলছে। ছাত্রদলসহ বিভিন্ন ছাত্র সংগঠনের আন্দোলনকে প্রতিরোধ করতে পারে এমন অভিজ্ঞতাসম্পন্ন নেতৃত্বই প্রয়োজন ছিল ছাত্রলীগের। তাই এবার বয়সে ছাড় দিয়ে এমন নেতৃত্ব আনা হয়েছে, যারা এ সময়ে সংগঠনের দক্ষ নেতৃত্ব দিতে পারবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, ‘সবকিছু বিবেচনায় নিয়ে সেরার সেরাদের নির্বাচন করা হয়েছে। ছাত্রলীগের সাংগঠনিক অভিভাবক শেখ হাসিনার পছন্দে এ কমিটি ঘোষণা হয়েছে। গঠনতন্ত্র ও বয়সের ব্যাখ্যা আমরা পরে দেব।’

এদিকে কমিটি ঘোষণার পর বুধবার দুপুরে নেতাকর্মীদের নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ছাত্রলীগের নবগঠিত কমিটির শীর্ষ নেতারা। বিকেলে ঢাবি সাংবাদিক সমিতির সঙ্গে তারা সৌজন্য সাক্ষাৎ করেন। সভাপতি সাদ্দাম ও সাধারণ সম্পাদক ইনান তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে সবার সহযোগিতা কামনা করেন।

স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে সাদ্দাম হোসেন বলেন, ‘গণতান্ত্রিক ক্যাম্পাস বিনির্মাণে ঢাবি সাংবাদিক সমিতি যুগোপযোগী ও সাহসী ভূমিকা পালন করে। আমাদের ক্যাম্পাস জীবনের অভিজ্ঞতা থেকে সেটি দেখেছি। তারা গণতান্ত্রিক চেতনা বাস্তবায়নের পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনা, প্রগতিশীল ধ্যান-ধারণা লালন করেন। আশা করি সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় সাংবাদিক সমিতির সর্বোচ্চ সহযোগিতা পাবো।’

সাধারণ সম্পাদক ইনান বলেন, ‘আমাদের দায়িত্ব থাকাকালীন সাংবাদিকদের সঙ্গে যাতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে এ ব্যাপারে আমরা শতভাগ নিশ্চয়তা দিচ্ছি। একই সঙ্গে আমাদের ইতিবাচক ও নেতিবাচক উভয় সংবাদ পরিবেশনের ধারাবাহিকতা বজায় রাখার অনুরোধ জানাচ্ছি।’

সমিতির পক্ষ থেকে সভাপতি মামুন তুষার ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেল নবাগত ছাত্রলীগ নেতাদের শুভেচ্ছা জানান। পেশাদারি দায়িত্ব ঠিকভাবে পালন ও নিরাপদ শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস তৈরিতে ছাত্রলীগের ভূমিকা রাখার আহ্বান জানান তারা।

ছাত্রলীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close