• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বাংলাদেশ মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে, আ. লীগ জামানত হারানোর’

প্রকাশ:  ৩০ ডিসেম্বর ২০২২, ১৭:২৮
নিজস্ব প্রতিবেদক

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, কয়েকদিন আগে দেশে দু’টি ঘটনা ঘটেছে। বাংলাদেশ মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে আর আওয়ামী লীগ জামানত হারানোর যুগে প্রবেশ করেছে। রংপুরে তারা জামানত হারিয়েছে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

সাতটি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জোট গণতন্ত্র মঞ্চ।

জোনায়েদ সাকি বলেন, ৩০ ডিসেম্বর দেশের নির্বাচনী ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক দিন। বর্তমান প্রধানমন্ত্রী সব রাজনৈক দলের সঙ্গে সংলাপ করে আশ্বাস দিয়েছিলেন, তার উপরে ভরসা ভরসা রাখতে। তিনি সুষ্ঠু নির্বাচন দেবেন। দেশের ইতিহাসে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এমন কলঙ্কজনক নির্বাচন আর ঘটেনি। মধ্যরাতে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী, প্রশাসন ও দলীয় গুন্ডা বাহিনী দিয়ে তারা ব্যালট বাক্সে ভরেছে।

তিনি বলেন, তারা (সরকার) বলছেন, উন্নয়ন করে দেশকে নাকি তারা ভাসিয়ে দিচ্ছেন। আর আর্ন্তজাতিক ও দেশীয় সংস্থা বলছে, এ সরকার গত ১৪ বছরে অন্তত ১০ লাখ কোটি টাকা বিদেশে পাচার করেছে। এগুলো সব ব্যাংকিং হিসাব। আর হুন্ডিসহ অন্যান্য মাধ্যমে তারা কত কোটি টাকা পাচার করেছে তা আমরা জানি না। দেশকে তারা ফোকলা বানিয়ে দিয়েছে।

গণসংহতি আন্দোলনে এ নেতা বলেন, আজকে আমাদের রিকশা চালক, সিএনজি চালক, বাস ড্রাইভার, হেলপার, হকার, দেশের সব মেহনতি-শ্রমজীবী মানুষের জীবনে আহাজারি। দ্রব্যমূল্যের ঊধ্বগতির কারণে তাদের আজকে নাভিশ্বাস উঠছে। আর বর্তমান সরকার উন্নয়নের ডামাডোল করে।

তিনি বলেন, একদিকে তারা (সরকার) মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে, আর অন্যদিকে দেশের মানুষকে বিভাজিত করে, নানাভাবে বিভক্ত করে আজকে এমন একটা গৃহযুদ্ধ তৈরি করতে চাইছে, যাতে দেশটাই বেহাত হয়ে পড়ে। একটা দেশের মানুষ যদি বিভক্ত হয়ে পড়ে, রাষ্ট্র যদি জনগণ থেকে বিচ্ছিন্ন হযে পড়ে, সেই দেশ সার্বভৌমত্ব রাখতে পারে না।

বর্তমান সরকার দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে ফেলছে উল্লেখ করে জোনায়েদ সাকি বলেন, যেকোনো কিছুর বিনিময়ে তাদের গদি আঁকড়ে ধরে রাখতে হবে। তারা কি আর পারবে? এরই মধ্যে তাদের পতনের ঘণ্টা বেজে উঠেছে।

তিনি বলেন, আগামী দিনের বাংলাদেশ হবে জবাবদিহিতার বাংলাদেশ। মানুষ ভোট দিয়ে সরকার নির্বাচন করবে। সে সরকার জনগণের কাছে জবাবদিহিতা করে দেশ পরিচালনা করবে। তার জন্য এ সরকারের পদত্যাগ দরকার, অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দরকার, শাসন ব্যবস্থাকে বদলানো দরকার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জোনায়েদ সাকি,গণসংহতি আন্দোলন,জামানত,আওয়ামী লীগ,প্রবেশ,মেট্রোরেল,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close