• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

ঊনসত্তরকে বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস হয় না: মেনন

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২৩, ১৯:৩৩
নিজস্ব প্রতিবেদক

ঊনসত্তরকে উপেক্ষা বা বাদ দিয়ে বাংলাদেশের সংগ্রামের ইতিহাস হয় না বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। শনিবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে ‘ঊনসত্তরের গণঅভ্যুত্থান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শহীদ আসাদের ৫৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

রাশেদ খান মেনন বলেন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান না হলে একাত্তরের মুক্তিযুদ্ধ সম্ভব হতো না, বঙ্গবন্ধু মানুষের কাছে বঙ্গবন্ধু উপাধিতে অভিষিক্ত হতেন না, এ দেশের শ্রমিক-কৃষক-মেহনতি-মেহনতি মানুষ তাদের লড়াইয়ের নতুন দিশা খুঁজে পেতো না। তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য মাত্র ৫৪ বছরেই আমরক ঊনসত্তরের গণঅভ্যুত্থান ভুলে যেতে বসেছি। সংবাদপত্রের পাতায় এ নিয়ে খুবই ছোট লেখা দেখা যায়। বাংলাদেশকে সামনে এগিয়ে যেতে হলে অতীতের গৌরবের ইতিহাসের ওপর দাঁড়াতে হবে। ঊনসত্তরকে উপেক্ষা বা বাদ দিয়ে বাংলাদেশের সংগ্রামের ইতিহাস হয় না।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, আমাদের দেশের শহীদের তালিকা অনেক দীর্ঘ। সেই ভাষা আন্দোলন থেকে শুরু করে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধে জীবন দেওয়া লাখো শহীদ আমাদের অন্তরজুড়ে আছেন। সেই শহীদদের মধ্যেও যারা উজ্জ্বল হয়ে আমাদের মধ্যে আছেন, তারা হলেন- আসাদ ও মতিউর।

ঊনসত্তরের শহীদ আসাদ ও মতিউর দু’জনেই জীবনদানে সচেতন ছিলেন মন্তব্য করে তিনি বলেন, আমরা সবাই একেকজন আসাদ হবো, সচেতনভাবে রাজনৈতিক ভূমিকা পালন করবো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাশেদ খান মেনন,ওয়ার্কার্স পার্টি,ইতিহাস,সংগ্রাম,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close