• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খুনি জিয়া ক্ষমতা দখল করলে বাংলাদেশের মুখ থুবড়ে পড়ে: নানক

প্রকাশ:  ০৭ মার্চ ২০২৩, ১৭:৪৮
নিজস্ব প্রতিবেদক

পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির পিতাকে হত্যা করে, আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করে বাংলার জনগণকে ক্ষমতাচ্যুত করা হয়েছিলো মন্তব্য করে দেশটির প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, খুনি জিয়াউর রহমান ক্ষমতা দখল করলে বাংলাদেশের মুখ থুবড়ে পড়েছিলো, জেনারেল এরশাদ ক্ষমতা দখল করে বাংলাদেশকে বিপন্ন করে তুলেছিলো।

সোমবার (৭ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনিস্টিউট মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু হত্যার পরে বাংলাদেশকে শেখ হাসিনা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মন্তব্য করে জাহাঙ্গীর কবির নানক বলেন, বঙ্গবন্ধু কন্যা বাংলায় ফিরে এসে বঙ্গবন্ধুর সেই দর্শন, বাংলার মানুষের অর্থনৈতিক মুক্তি, অন্নের নিশ্চয়তা, চিকিৎসার নিশ্চয়তা, শিক্ষার নিশ্চয়তাসহ সার্বজনীন অর্থনৈতিক নিশ্চয়তার পথ রচনা করেছেন। সেই বাংলাদেশকে শেখ হাসিনা উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ, ১৬ কোটি মানুষ স্বপ্ন দেখে শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার।

তিনি বলেন, ১১০৮ শব্দের ১৮ মিনিটের বক্তৃতায় বঙ্গবন্ধু বাঙালী জাতিকে পথ দেখিয়েছিলেন। সেদিন পাকিস্তানি শোষকগোষ্ঠী আঁতকে উঠছিলো, সেদিন আরও আঁতকে উঠেছিলো এদেশে যারা পাকিস্তানের তল্পিবাহক ছিলো।

এই আওয়ামী লীগ নেতা বলেন, ৭ মার্চের ভাষণ দিতে যখন বঙ্গবন্ধু মুজিব মঞ্চে উঠলেন তখন বাঙালী জাতি স্লোগান ধরে ‘বীর বাঙালী অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো’; ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যুমনা’।

তিনি বলেন, সেই বক্তৃতায় বঙ্গবন্ধু দেখিয়েছিলেন কীভাবে পাকিস্তানিরা হামলা করতে পারে। বঙ্গবন্ধুর আদর্শিক সংগ্রাম ছিল অন্ন, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা, বাসস্থানের নিশ্চয়তা। সেই আদর্শিক সংগ্রাম। তিনি শুধু সংগ্রামের কথা বলেননি, বাংলার মানুষের মুক্তির কথা বলেছেন। এজন্যই তিনি বলেছিলেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জাহাঙ্গীর কবির নানক,আওয়ামী লীগ,বাংলাদেশ,দখল,খুনি,ক্ষমতা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close