• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নির্বাচন ব্যবস্থার পরিবর্তন করতে হবে: জিএম কাদের

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২৩, ২৩:২৬
নিজস্ব প্রতিবেদক

নির্বাচন ব্যবস্থার পরিবর্তন করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের। সোমবার (৩ এপ্রিল) বিকেলে মোহাম্মদপুরের প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে জাতীয় পার্টি ঢাকা মহানগর উত্তরের ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, নির্বাচন কমিশন ঘোষণা করেছে তিনশো আসনেই ব্যালটে নির্বাচন হবে, এটা আমাদের দাবি ছিলো। ব্যালটে নির্বাচন মানেই সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা নয়, এটা সুষ্ঠু নির্বাচনের জন্য একটি পদক্ষেপ মাত্র।

তিনি বলেন, এতোদিন যারা নির্বাচন করেছেন তারা জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু হবে কি হবে না, তা সরকারের ওপর নির্ভর করে। কারা নির্বাচিত হবেন তাও সরকারের পক্ষ থেকে নির্ধারণ করা হয়। এমন ধারণা সাধারণ মানুষের। সরকার নির্বাচন ব্যবস্থা নিজের আয়ত্তে রেখেই নির্বাচন করছে। যে সরকার নির্বাচন ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে পারে সেই সরকার যদি নির্বাচন করে তাহলে তাকে কখনোই পরাজিত করা সম্ভব নয়। নির্বাচন ব্যবস্থার পরিবর্তন করতে হবে। সরকার ক্ষমতায় থেকেও যেনো নির্বাচন ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে না পারে। আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আমরা দেখতে চাচ্ছি।

তিনি বলেন, জনগণের প্রত্যাশা, দলীয় নেতাকর্মীদের মূল্যায়ন দেখে পার্টির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ সিদ্ধান্ত নেবেন আগামী জাতীয় সংসদ নির্বাচনের ব্যাপারে।

ঢাকা-১৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রাথমিকভাবে শফিকুল ইসলাম সেন্টুর নাম ঘোষণা করেন দলটির চেয়ারম্যান।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, আমরা প্রায় প্রতিটি নির্বাচনে অংশ নিচ্ছি। সিটি কর্পোরেশনে আমরা অংশ নেবো। এতে নির্বাচন সুষ্ঠু হচ্ছে কিনা তা আমাদের ধারণা হয়, সাধারণ মানুষও জানতে পারে। একতরফা নির্বাচন হলে বোঝা যায় না নির্বাচন সুষ্ঠু হচ্ছে কিনা। আবার, সরকার বলতে পারে বিরোধীরা নির্বাচনে আসেনি। তাই প্রতিটি নির্বাচনেই আমরা জয়ের জন্য নির্বাচন করছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতায় বিশ্বাস করি। সংবাদ প্রকাশে ভুল হলে তার বিচার হবে। কিন্তু শেষ রাতে ১০ থেকে ১৫ জন মানুষ একজন সাংবাদিককে তুলে নিয়ে যাবে। দীর্ঘ সময়ে সেই সাংবাদিকের খোঁজ পাওয়া যাবে না, তা সভ্য সমাজে মেনে নেওয়া যায় না। প্রেস কাউন্সিলে যেতে পারতো, কিন্তু ভয়ার্ত পরিবেশ সৃষ্টি করে একজন সাংবাদিককে তুলে নিয়ে যাবে, তা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। এটি এখন বিচারাধীন বিষয়, তাই এ প্রসঙ্গে আর আলোচনার অবকাশ নেই। আমরা এই ঘটনার প্রতিবাদ জানাই। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধন দরকার। এভাবে ডিজিটাল নিরাপত্তা আইন থাকলে দেশে গণমাধ্যমের কোনো ভূমিকা থাকবে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পরিবর্তন,নির্বাচন,জিএম কাদের,জাতীয় পার্টি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close