• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সংসদে জিএম কাদের

সংবিধানের ৭০ অনুচ্ছেদের সংশোধনী হওয়া অত্যাবশ্যক

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২৩, ১৩:২৫
নিজস্ব প্রতিবেদক

সংবিধানের ৭০ অনুচ্ছেদের একটা সংশোধনী হওয়া অত্যাবশ্যক বলে জানিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৪৭ বিধিতে উপস্থাপিত প্রস্তাবের ওপর চতুর্থ দিনের আলোচনা অংশ নিয়ে তিনি এ কথা জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে চলা অধিবেশনে জিএম কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রীদের পরিববর্তে সংসদ সদস্যদের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করেছেন। বিরোধী দল থেকেও স্থায়ী কমিটির সভাপতি করেছেন এগুলো ভালো উদ্যোগ। প্রধানমন্ত্রী বলেছিলেন বিরোধী দল থেকে একজন ডেপুটি স্পিকার করা হবে। আমি প্রস্তাব করছি বিরোধী দল থেকে একজন ডেপুটি স্পিকার করলে ভালো হয়।

তিনি বলেন, মন্ত্রণালয়গুলোকে স্থায়ী কমিটির কাছে জবাবদিহির ব্যবস্থা থাকা দরকার। কিন্তু সেটা হচ্ছে না। দেখা যায় স্থায়ী কমিটি সুপারিশ করতে পারে। স্থায়ী কমিটি যে সুপারিশ করে মন্ত্রণালয় দেখে না। অনেক সময় যে প্রস্তাবগুলো পাঠানো হয় মন্ত্রণালয় সেটা একেবারেই দেখে না। কমিটি থেকে প্রস্তাব পাঠালে মন্ত্রণালয় দেখতে বাধ্য হবে এ ব্যবস্থা করা যেতে পারে। এটা বিশ্বের অন্যান্য দেশেও আছে, আমাদের দেশেও করা যেতে পারে।

জিএম কাদের বলেন, আমরা যেটা দেখতে পাচ্ছি সরকারি দল সংসদে সংখ্যাগরিষষ্ঠ আর ৭০ অনুচ্ছেদের কারণে সার্বক্ষণিকভাবে বা সরকারের যে কোনো সরকারি প্রস্তাবের পক্ষে সরকারের সংখ্যাগরিষ্ঠতা অটুট থাকে। ফলে সরকারি আইন সরকারি দলের সম্মতি পায় ও সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতার কারণে স্বাভাবিকভাবেই তা সংসদে অনুমোদন পায়। সংশোধন, গ্রহণ বা বর্জন সরকারের মর্জির ওপর নির্ভর করে। সংসদ কার্যত আইন প্রণয়ণে শুধুমাত্র সরকারকে বৈধতা দেওয়া ছাড়া আর কিছু করার জন্য সক্ষম নয়। এজন্য আমি বলতে চাই যে, সংবিধানের ৭০ অনুচ্ছেদের একটা সংশোধনী হওয়া অত্যাবশ্যক।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জিএম কাদের,জাতীয় পার্টি,বিরোধী দল,সংশোধনী,সংবিধান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close