• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

‘জামাতের সঙ্গে আ. লীগের আন্দোলন জায়েজ, বিএনপি করলে অন্যায়’

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০২৩, ১৮:৫১
নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেছেন, আওয়ামী লীগ জামাতের সঙ্গে আন্দোলন করলে সেটা জায়েজ হয়। বিএনপি কারো সাথে রাজনীতি করলে সেটা অন্যায় হয়।

শনিবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে স্বাধীনতা ঐক্য পরিষদের আত্মপ্রকাশ উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে ঈদ উপহার বিতরণ এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মঈন খান বলেন, ২০০১ সালের আগে আমাদের জামায়াতের সাথে একটা নির্বাচনী জোট ছিলো। সেটা ছিলো অংকের বিষয়। বিএনপি জাতীয়তাবাদের রাজনীতি করে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশের সকল শ্রেণির মানুষ, ধর্ম-বর্ণ উপজাতি বাঙালি সবাইকে নিয়ে একটি জাতীয়তাবাদের রাজনীতি গঠন করেছিলেন। তিনি বিশ্বের বুকে সেটাই প্রতিষ্ঠিত করেছিলেন। আমরা আজকে সেটা পরিচয় দিতে গর্ববোধ করি।

তিনি বলেন, সংবিধানের জন্য বাংলাদেশের মানুষ নয়, বাংলাদেশের মানুষের জন্য সংবিধান রচিত হয়েছে। বাংলাদেশের মানুষ যা চাইবে সেভাবে সংবিধান তৈরি করতে হবে। বাংলাদেশের মানুষ সংবিধান পরিবর্তন করতে চাইলে সংবিধান পরিবর্তন করতে হবে। সংবিধান কোনো বাইবেল নয়। মানুষের কল্যাণের জন্যই সংবিধান সৃষ্টি হয়েছিলো। সংবিধান মারাত্মকভাবে পরিবর্তন করছিলো এই আওয়ামী লীগ। আওয়ামী লীগ কি ভুলে গেছে? তারা সংসদের ভেতরে ১১ মিনিটে সংবিধান পরিবর্তন করে বাকশাল কায়েম করেছিলো। আওয়ামী লীগ কোনদিন গণতন্ত্র বিশ্বাস করে না।

বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ একনায়তন্ত্রে ও এক দলীয় শাসন ব্যবস্থায় বিশ্বাস করে। ৭২-৭৫ তারা বাকশাল কায়েম করেছিলো। এবার অলিখিতভাবে বাকশাল কায়েম করেছে। তারা মানুষের ওপর জুলুম নির্যাতন চালিয়ে ক্ষমতায় টিকে আছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে তাদের ক্ষমতা থেকে সরিয়ে সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত করতে হবে।

তিনি বলেন, সিপাহী বিপ্লবের মাধ্যমে শহীদ জিয়া মানুষের কাছে ফিরে এসেছিলেন। বাংলাদেশের মানুষ তাকে বীরউত্তম খেতাবে ভূষিত করেছিলো। এ দেশের মানুষ তাকে রাষ্ট্রের দায়িত্ব দিয়েছিল। তিনি রাষ্ট্রের দায়িত্ব নিয়ে মানুষের কল্যাণ করেছেন। এটাই বাংলাদেশের ইতিহাস। মানুষের চাহিদার ভিত্তিতে বিএনপি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করেছিলো। তারা ক্ষমতায় টিকে থাকার জন্য সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করেছে। এ সরকারের প্রতি মানুষের আস্থা নেই।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ড. মঈন খান,বিএনপি,আওয়ামী লীগ,জামাত,আন্দোলন,অন্যায়,রাজনীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close