• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে গেল গণঅধিকার পরিষদ

প্রকাশ:  ০৬ মে ২০২৩, ২১:৩০ | আপডেট : ০৬ মে ২০২৩, ২১:৩৩
নিজস্ব প্রতিবেদক

সাত দলীয় জোটের গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের গণঅধিকার পরিষদ।

শনিবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে দলটির দপ্তর সমন্বয়ক ও যুগ্ম-আহ্বায়ক শাকিল উজ্জামান জানান।

তিনি বলেন, সরকারবিরোধী আন্দোলনকে এগিয়ে নিতে শুধু গণতন্ত্র মঞ্চের মধ্যে সীমাবদ্ধ না থেকে যুগপৎ আন্দোলন আরও বেগবান করতে গণঅধিকার পরিষদ কাজ করবে। তাছাড়া গণতন্ত্র মঞ্চের নেতাদের বিরূপ আচরণে নেতাকর্মীরা অনেকটা হতাশ ছিল।

আগামী সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গণতন্ত্র মঞ্চ নামে একটি রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করে গেল বছরের আগস্টে। সাতটি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত এ জোটের নেতৃত্বে রয়েছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যে মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াসহ অনেকে। জোট গঠনের পর থেকে দেশের বিভিন্ন স্থানে সভা-সমাবেশ করে নিজেদের উপস্থিতি জানান দেওয়ার চেষ্টা করছিলেন জোট নেতারা। এরই মধ্যে বিএনপির সঙ্গে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনেও একমত হয়েছে জোটটি।

কিন্তু জোটের শরিক দল নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ নিয়ে অন্যদের মধ্যে অস্বস্তি দেখা দিয়েছে। জোট নেতারা বলছেন, রেজা কিবরিয়া ও নুরের মধ্যকার দ্বন্দ্বের প্রভাব গণতন্ত্র মঞ্চেও পড়ছে। সর্বশেষ জোটের কয়েকটি প্রোগ্রামে অংশ নেননি নুররা। শুধু তাই নয়, জোটের অন্য শরিকদের সঙ্গে নুরদের দ্বন্দ্ব দিনদিন আরও স্পষ্ট হচ্ছে। যা গণঅধিকার পরিষদ ও গণতন্ত্র মঞ্চের মধ্যকার দূরত্ব আরও বাড়িয়ে দিচ্ছে। এ রকম মতবিরোধ নিয়ে আগামীতে পথচলা কতটা সম্ভব হবে তা নিয়ে সংশয় রয়েছে। যদিও এত দিন দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে আনতে চাননি কোনো পক্ষ।

এর আগে, গণতন্ত্র মঞ্চের শরিকরা বলেছিলেন যে জোট গঠন প্রক্রিয়ার শুরু থেকেই যুক্ত হতে আগ্রহী ছিল মোস্তাফা মহসিন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম। কিন্তু ওই সময় রেজা কিবরিয়া ও নুরের আপত্তির কারণে তাদের মঞ্চের সঙ্গে যুক্ত করা যায়নি। তাছাড়া ওই সময় মঞ্চের সঙ্গে যুক্ত হতে আরও কয়েকটি দল আগ্রহ প্রকাশ করেছিল। তাদের ব্যাপারেও নূরদের আপত্তি ছিল।

নুর ও রেজা কিবরিয়ার মধ্যকার দ্বন্দ্বের জেরে তাদের গণঅধিকার পরিষদের মধ্যেই হ-য-ব-র-ল অবস্থা চলছে। এ কারণে গণতন্ত্র মঞ্চের বেশ কিছু প্রোগ্রামে রেজা কিবরিয়া বা নুর কেউ অংশ নেননি। এর বাইরে নুরের দলের যারা প্রোগ্রামে অংশ নেন তাদের মধ্যে ‘ফোকাস’ হওয়ার একটা প্রবণতাও লক্ষ্য করা গেছে। সব মিলিয়ে নুরদের নিয়ে মঞ্চের অন্য শরিকদের এক ধরনের অস্বস্তিতে ছিল সিনিয়র নেতারা।

নাম প্রকাশ না করার শর্তে গণতন্ত্র মঞ্চের শরিক একটি দলের শীর্ষ নেতা বলেছিলেন, আসলে নুরদের দলের বয়স বেশি নয়। বিভিন্ন জেলা পর্যায়ের নেতারা কেন্দ্রীয় কমিটিতে আছেন। ফলে কোনো সিদ্ধান্ত নিয়ে তারা বেশিদিন এক থাকতে পারে না। আবার সেখানে সবাই নেতা। এ কারণে কারও একক নেতৃত্ব মেনে নিতে তাদের মধ্যে প্রায়ই সময় সমস্যা দেখা যায়।

গণঅধিকার পরিষদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close