• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘সুষ্ঠু ও ভালো নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হতে পারে’

প্রকাশ:  ০৫ জুলাই ২০২৩, ১৩:৫৭
নিজস্ব প্রতিবেদক

কীভাবে আরও সুষ্ঠু ও ভালো নির্বাচন করা যায় তা নিয়ে বিএনপির সঙ্গে সংলাপ হতে পারে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে উচ্চ আদালত যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে তা নিয়ে বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে না বলেও জানান তিনি।

বুধবার (৫ জুলাই) নগরীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ ভবনে সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী নাইজেল হাডলস্টন।

এর আগে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের লক্ষ্যে ঢাকায় আসেন যুক্তরাজ্যের এই মন্ত্রী।

সালমান এফ রহমান বলেন, বিএনপি যদি নির্বাচনে অংশ নেয়, তবে তাদের সঙ্গে সংলাপ হবে। কীভাবে নির্বাচন আরও সুষ্ঠু ও ভালো করা যায় তা নিয়ে সংলাপ হতে পারে।

তিনি বলেন, ৯০ শতাংশ কথা হয়েছে ব্যবসা-বাণিজ্য নিয়ে। রাজনীতি নিয়েও কথা হয়েছে। ইউকে একটা অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায়। আমরাও নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছি। নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে কথা হয়েছে। সরকার নিরপেক্ষ নির্বাচনে কমিটেড। আমাদের ইসি স্বাধীন। অনেক সিটি করপোরেশন নির্বাচন নিরপেক্ষ হচ্ছে এটা তার প্রমাণ। আমরা সংলাপে রাজি তাদের বলতে হবে নির্বাচনে আসবেন।

নির্বাচন প্রসঙ্গে তিনি আরও বলেন, কেয়ারটেকার গভর্মেন্ট নিয়ে আলেচনা হবে না। নির্বাচনে অংশগ্রহণ ছাড়া কোনো উপায় নেই, এটা বিরোধী দলের বোঝা দরকার।

সালমান এফ রাহমান বলেন, রাশিয়া ও ইউক্রেনের জন্য রোহিঙ্গা ইস্যু আড়ালে গেলেও তা মরে যায়নি। যুক্তরাজ্যসহ বিশ্ব দরবারে এটার দিকে জনমত অব্যাহত রাখা ও মিয়ানমারের ওপর চাপ দেওয়ার প্রচেষ্টা থাকবে কথা বলেছে। রোহিঙ্গাদের জন্য ১১ মিলিয়ন পাউন্ড দেবে। রোহিঙ্গাদের সাপোর্ট কমে যাচ্ছে এটা চলমান রাখতে চায়, মিয়ানমারের ওপরে চাপ চলমান রাখতে চায়। কারণ রোহিঙ্গা বড় সমস্যা এটা।

যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ হবে জানিয়ে সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্য থেকে এয়ারবাস কেনার ব্যাপারে কথা হয়েছে। জিএসপির পর ডিসিটিএস স্কিম বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্যে নতুন সম্ভাবনা দেখাবে। শুল্ক সুবিধা ঘিরে এর থেকে বড় শিল্পের পাশাপাশি সুবিধা পাবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও।

বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close