• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নারী সমাবেশে মির্জা ফখরুল

এই সরকার আবার ক্ষমতায় এলে গণতন্ত্র চিরতরে চলে যাবে

প্রকাশ:  ২৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫৯
নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার আবার ক্ষমতায় এলে আমরা আমাদের স্বাধীনতা হারাবো, সার্বভৌমত্ব হারাবো, আমাদের গণতন্ত্র চিরতরে চলে যাবে, ভোটের অধিকার চলে যাবে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর নয়াপল্টনে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে এক নারী সমাবেশে তিনি এসব কথা বলেন।

এ সময় গত দু’টি (২০১৪ ও ২০১৮) নির্বাচনের কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমার মা-বোনেরা ভোট দিতে পারেনি গত দু’টি নির্বাচনে। তাদের ভোট কেন্দ্র থেকে বিতাড়িত করা হয়েছে।

তিনি বলেন, এই আওয়ামী লীগ, তাদের নেত্রী শেখ হাসিনা, এতো বেশি অহংকারী হয়ে উঠেছেন, এতো বেশি প্রতিহিংসাপরায়ণ হয়েছেন যে তিনি দেশের মানুষের কথা আর চিন্তা করছেন না। সব রাজনৈতিক দল বলছে, আমরা নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীন নির্বাচন চাই। সেটাকে তিনি উড়িয়ে দিয়ে বলছেন পুরোনো কথা, সংবিধানের অধীনে নির্বাচন হবে।

বিএনপির মহাসচিব বলেন, এই সংবিধানের অধীনে নির্বাচন হতে পারে না। কারণ, আপনারা ক্ষমতায় থাকলে সেই নির্বাচন কোনো দিন অবাধ ও সুষ্ঠু হতে পারে না।

এই সময়ে ঢাকায় নারী সমাবেশকে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেন তিনি। মির্জা ফখরুল ইসলাম বলেন, যখন সারা দেশের মানুষ ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ চায়, তখন এই সমাবেশ নিঃসন্দেহে যারা গণতন্ত্রের জন্য সংগ্রাম করছেন, তাদের আরো অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, এই সরকারের কাছে কেউই নিরাপদ নয়। বিশেষ করে নারীদের কোনো নিরাপত্তাই এখন আর দেশে নেই। ১৪-১৫ বছর ধরে আমরা লড়াই করছি, একটি কথাই আমরা বলছি যে এই সরকার জনগণের নির্বাচিত সরকার নয়। এই সরকার জোর করে শুধু রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকতে আছে।

হাসপাতালে অসুস্থ দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে আবারো আহ্বান মির্জা ফখরুল। তিনি বলেন, আজকে পরিষ্কার করে বলে দিতে চাই, সর্বপ্রথম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার জন্য পাঠাতে হবে। তার পরিবারের পক্ষ থেকে বিদেশে পাঠানোর জন্য যে ব্যবস্থা করতে বলা হয়েছে, আমরা আশা করি এই সরকার অবৈধ হলেও বাইরে চিকিৎসার ব্যবস্থা করে দেবে।

মির্জা ফখরুল বলেন, যিনি সারাটা জীবন গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, সেই গণতন্ত্রের নেত্রী খালেদা জিয়া মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাগারে আটক রেখে এখন গৃহবন্দী করে রাখা হয়েছে। এখন অসুস্থ অবস্থায় তাকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এর একটিমাত্র কারণ, খালেদা জিয়া যদি বাইরে থাকেন, তাহলে জনগণের স্রোতকে তারা বন্ধ করতে পারবে না। তাদের ক্ষমতায় থাকা কঠিন হয়ে পড়বে।

এ সময় বিএনপি ক্ষমতায় থাকতে নারী উন্নয়ন, অগ্রগতি ও শিক্ষায় খালেদা জিয়ার গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি। চাল-ডাল, তেল-লবণসহ প্রতিটি জিনিসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, যেভাবে প্রতিটি জিনিসের দাম বেড়েছে, সেখানে আপনাদের (নারী) সংসার চালানো মুশকিল হয়ে পড়েছে। সরকার জিনিসপত্রের দাম বেঁধে দিয়েছে। কেউই দামের কথা মানছে না। সরকার জোর করে ক্ষমতা থাকতে চায়, আপনারা কী থাকতে দেবেন?’ এ সময় সবাই ‘না’ বলে জবাব দেন।

তিনি বলেন, আসুন, আগামী দিনগুলোতে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় আমরা ঐক্য গড়ে তুলি। যে ঐক্যের মধ্য দিয়ে আমরা সরকারকে বাধ্য করবো পদত্যাগ করতে, সংসদ বিলুপ্ত করতে, নিরপেক্ষ সরকারে অধীনে নির্বাচন দিতে। এর মাধ্যমেই শুধু এই সংকট থেকে মুক্ত হতে পারি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নারী,সমাবেশ,গণতন্ত্র,সরকার,ক্ষমতা,মির্জা ফখরুল ইসলাম আলমগীর,বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close