• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

অর্ধশতাধিক আসনে পরিবর্তন হচ্ছে ‘নৌকার মাঝি’

প্রকাশ:  ২৬ নভেম্বর ২০২৩, ০০:২৭
নিজস্ব প্রতিবেদক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনে আওয়ামী লীগ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে রোববার (২৬ নভেম্বর)। দলীয় একাধিক সূত্রে জানা গেছে, এবার অর্ধশতাধিক আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তন হচ্ছে।

এদিন বিকেল সাড়ে ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় অথবা ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩ হাজার ৩৬২টি। তাদের মধ্যে টানা তিন দিন দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য বলেন, টানা তিন মেয়াদে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় থাকায় অনেক সংসদ সদস্য নানা ধরনের বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়েছেন, অনেকে জনবিচ্ছিন্ন হয়ে থেকেছেন। রাজনৈতিক ও সাংগঠনিকভাবে নেতিবাচক এই ধারা থেকে নিজেকে মুক্ত করতে পারেননি একাদশ সংসদের অন্তত দুই ডজন এমপি। মোট ৩১ জন সংসদ সদস্য মারা গেছেন। এসব আসনের উপ-নির্বাচনে যারা নৌকার টিকিটে সংসদ সদস্য হয়েছেন, তাদের মধ্যেও অনেকে ভালো কাজ করতে পারেননি।

এ ছাড়া সাবেক আমলা, সরকারি কর্মকর্তা ও তারকাদের আওয়ামী লীগের প্রার্থী করা হচ্ছে। এসব দিক বিবেচনায় ৫০ থেকে ৬০টি আসনে এবার নতুন প্রার্থী দেওয়া হচ্ছে।

প্রার্থী প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নতুন-পুরোনো মিলিয়েই আমরা মনোনয়ন দিচ্ছি। যেখানে পুরোনোরা জনগণের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে, সেখানে আমাদের নতুন করে ভাবতে হবে।

তিনি বলেন, ইলেকট্যাবল ক্যান্ডিডেট যারা সেটাই হচ্ছে বিচারের মানদণ্ড। এ ছাড়া কতোজনকে বাদ দেবো, কতোজন রাখবো এ ধরনের সংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি। আমাদের মাথায় রয়েছে কাকে দিলে আমাদের দল নির্বাচনে জনগণের কাছে অধিকতর যোগ্য হবে।

আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, নির্বাচনের দৌড়ে বাদ পড়ছেন আওয়ামী লীগের বর্তমান কিছু সংসদ সদস্য। অন্যদিকে এগিয়ে আছেন বয়সে তরুণ, জনগণের কাছে যাদের বেশি গ্রহণযোগ্যতা আছে তারা। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে সেই বিষয়টিকে সবচেয়ে বেশি প্রাধান্য বা গুরুত্ব দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ এবার ৩০০ আসনেই দলীয় প্রার্থী দেওয়ার কথা বললেও একাধিক সূত্র বলছে, ১৪ দলের শরিক দলকে সমঝোতার ভিত্তিতে কিছু আসনে ছাড় দেওয়া হলেও তারা নৌকা প্রতীকে ভোট করবেন।

২০০৮ সাল থেকেই জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে আওয়ামী লীগ। এবারো তারা জোটবদ্ধ হয়ে লড়াই করবে কি না সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি দলটি। তবে জোটের প্রার্থী নির্বাচনেও জনপ্রিয়তাকেই পাল্লায় মাপার কথা বলছেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা ১৪ দলীয় জোটের চেয়ারম্যান। আমরা শরিকদের বিষয়ে এখনো কোনো কিছু ঠিক করিনি। কারণ জোটের বিপরীতে জোট হয়। আমাদের প্রতিপক্ষের যদি একটা বড় জোট হয়, সেটার বিপরীতে আমাদেরও জোট হবে। তা ছাড়া আমরা কেন অহেতুক জোট করতে যাব। প্রয়োজন না থাকলে জোট করব না। জোট করব যাদের নিয়ে, মানুষের কাছে তাদের গ্রহণযোগ্যতা থাকতে হবে।

একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের ২৬২ জন সংসদ সদস্য আছেন। ওই নির্বাচনে দলটি ২৫৮টি আসনে প্রার্থী দিয়েছিলো।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩৩৬২টি। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে প্রতিটিতে গড়ে ১১ জন করে মনোনয়ন ফরম কিনেছেন। গত বৃহস্পতিবার থেকে দলীয় প্রার্থী মনোয়নের কাজ শুরু করে আওয়ামী লীগে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নৌকা,মাঝি,আসন,পরিবর্তন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close