• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রংপুর-৩ থেকে জাতীয় পার্টির ‘ঘুঘু’ তাড়াতে চান ট্রান্সজেন্ডার প্রার্থী আনোয়ারা

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২৩, ২২:১৭
পূর্বপশ্চিম ডেস্ক

দ্বাদশ সংসদ নির্বাচনে রংপুর-৩ (সদর) আসনে “ঈগল” প্রতীক পেয়েছেন ট্রান্সজেন্ডার নারী আনোয়ারা ইসলাম রানী। নির্বাচনের এই স্বতন্ত্র প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের “চোখে চোখ রেখে” লড়াই করার ঘোষণা দিয়েছেন।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে রংপুর জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোবাশ্বের হাসানের কার্যালয়ে উপস্থিত হয়ে পছন্দের প্রতীক “ঈগল” বরাদ্দ নেন তিনি।

এরপর কয়েকশ সমর্থককে নিয়ে বিশাল শোডাউন করেন। রংপুর-৩ আসনটি দীর্ঘদিন ধরে জাতীয় পার্টির দখলে। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদে এই আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করেন জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। তার মৃত্যুর পরে প্রতিনিধিত্ব যায় এরশাদের ছেলে শাদ এরশাদের হাতে। এবার শাদ মনোনয়ন ফরম জমা না দেওয়ায় আসনটিতে প্রার্থী হয়েছেন জিএম কাদের।

এই আসনটিতে আওয়ামী লীগের টিকেট পেয়েছিলেন তুষার কান্তি মন্ডল। তবে জাপার সঙ্গে আসন মঝোতা হওয়ায় নৌকায় উঠতে পারেননি তিনি। প্রার্থিতা প্রত্যাহার করে নিতে হয়েছে তাকে।

জিএম কাদের ও ট্রান্সজেন্ডার নারী আনোয়ারা ইসলাম রানী ছাড়াও এই আসনে ভোটের লড়াইয়ে আছেন- বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুর রহমান রেজু (একতারা), বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক (ডাব), জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সহিদুল ইসলাম (মশাল) এবং ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম (আম)।

ট্রান্সজেন্ডার আনোয়ারা ইসলাম রানী প্রার্থী হওয়ায় ভোটের মাঠের আলোচনা বেশ জমে উঠেছে আসনটিতে। আনুষ্ঠানিক প্রচারণার দিনেই বেশ সাড়া ফেলেছেন এই প্রার্থী। এবার জিএম কাদেরের বিরুদ্ধে মূল লড়াইয়ের ইঙ্গিত দিলেন তিনি।

প্রতীক বরাদ্দ পাওয়ার পর আনোয়ারা ইসলাম রানী বলেন, “রংপুর-৩ আসন এক সময় জাতীয় পার্টির ঘাটি ছিল- এটি সত্য। তবে তারা বিগত দিনে এখানে তেমন উন্নয়ন করতে পারেনি। মানুষ তাদের কাছ থেকে প্রত্যাশিত কিছুই পায়নি। এই আসনের জাতীয় পার্টির এমপিদের কোনো প্রতিশ্রুতিই বাস্তবায়ন করা হয়নি।”

তিনি আরও বলেন, “জনগণ পরিবর্তন চায়; বারবার ঘুঘু ধান খেয়ে গেছে এবার তা হবে না।” জনগণ সত্যিকার যোগ্য ব্যক্তিকে ভোটে জিতিয়ে আনবে বলে বিশ্বাস তার।

দ্বাদশ সংসদ নির্বাচন,জাতীয় পার্টি,রংপুর-৩
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close