• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাতীয় পার্টি নির্বাচনি ইশতেহার ঘোষণা করবে বৃহস্পতিবার

প্রকাশ:  ২০ ডিসেম্বর ২০২৩, ২৩:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে বৃহস্পতিবার নির্বাচনি ইশতেহার ঘোষণা করবে জাতীয় পার্টি। পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে দুপুর ১২টায় মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এই ইশতেহার ঘোষণা করবেন। বুধবার জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২ খন্দকার দেলোয়ার জালালী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। অনুষ্ঠানে শীর্ষ পর্যায়ের নেতারা উপস্থিত থাকবেন।

নানা নাটকীয়তার পর ১৭ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন জাতীয় পার্টি নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত ঘোষণা দেয়। এবার দলটি এককভাবে ২৮৭টি আসনে প্রার্থী দিলেও ২৬টি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে তাদের সমঝোতা হয়েছে। তবে এর মধ্যে ১৬টি আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থীরা ভোটের মাঠ থেকে সরে দাঁড়ান।

জাতীয় পার্টির এবারের নির্বাচনি ইশতেহারে প্রাধান্য দেওয়া হয়েছে দুর্নীতি বন্ধের বিষয়টি। উপজেলায় স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি ক্ষমতায় গেলে নির্বাচন ব্যবস্থার পরিবর্তন করতে চায় তারা। এছাড়াও কর্মমুখী শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির প্রতিশ্র“তি দিয়ে নির্বাচনি ইশতেহার ঘোষণা করতে যাচ্ছে দলটি। কৃষি ও বাজার মনিটরিংসহ জীবনযাত্রার মান উন্নয়ন এবং সংখ্যালঘুদের জানমালের নিরাপত্তায় বিশেষ আইন করার অঙ্গীকারও থাকছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং নবায়নযোগ্য জ্বালানি খাতে গুরুত্ব দেওয়ার পাশাপাশি স্মার্ট বাংলাদেশ নির্মাণের রূপরেখা দেওয়া হবে।

প্রাদেশিক সরকার, নির্বাচনি ব্যবস্থা সংস্কার, গণতন্ত্র ও মানুষের মৌলিক চাহিদা পূরণ এবং জীবনযাত্রার মানোন্নয়নের কথা থাকছে ইশতেহারে। প্রচলিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করে কর্মমুখী শিক্ষা প্রণয়নের কথাও এতে বলা হয়েছে। কৃষি খাতে সর্বোচ্চ ভর্তুকি প্রদান, সহজলভ্য ব্যাংক ঋণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতেও থাকছে দলটির রূপরেখায়।

নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার রক্ষা এবং নিরাপদ কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি উন্নত ও আধুনিক দেশ গড়ার লক্ষ্যের কথা থাকবে নির্বাচনি ইশতেহারে। এছাড়া ক্ষতায় গেলে মানুষের আশা-আকাক্সক্ষা ও তাদের চাহিদা পূরণে সর্বাÍক চেষ্টা চালাবে। ইশতেহারে সংখ্যালঘুদের নিরাপত্তায় বিশেষ আইন করার কথাও সংযুক্ত করা হয়েছে। একই সঙ্গে জ্বালানি ও বিদ্যুৎ খাতে স্থিতিশীলতা বজায় রাখার পরিকল্পনা, বিকল্প জ্বালানি হিসাবে সৌরবিদ্যুতের দিকেও জোর দেওয়ার কথা বলা হয়েছে।

জাতীয় পার্টি (জাপা),ইশতেহার,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close