• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

‘ডামি নির্বাচন’ সফলে পুলিশকে ব্যবহার করছে সরকার: গণতন্ত্র মঞ্চ

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০২৩, ১৭:০৭
পূর্বপশ্চিম ডেস্ক

‘সরকার ডামি নির্বাচন করতে এবং বিরোধী দলের আন্দোলন দমনে পুলিশ-প্রশাসনকে নির্লজ্জভাবে ব্যবহার করছে’ বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ‘একতরফা’ ভোট বর্জনের আহ্বানে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে গণতন্ত্র মঞ্চের গণসংযোগপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে এ মন্তব্য করেন তারা।

পরে মঞ্চের নেতারা মিছিল শুরু করতে গেলে পুলিশ বাধা দেয় এবং ‘হামলা চালায়’ বলে নেতারা অভিযোগ করেন। এতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। এর আগে সমাবেশস্থলে আসার পথে জেএসডির মিছিলে কয়েক দফায় বাধা ও ব্যানার কেড়ে নেওয়ার অভিযোগ করা হয়।

গণতন্ত্র মঞ্চের নেতারা জেএসডির মিছিলে ‘পুলিশের হামলার’ নিন্দা জানিয়ে বলেন, ‘আওয়ামী লীগ বলছে ভোটকেন্দ্রে ভোটার আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অংশগ্রহণমূলক নির্বাচন হলে ভোটাররা উৎসব করে ভোট দিতে যায়। অথচ সামাজিক নিরাপত্তাভোগীদের কার্ড জমা রেখে ভোটকেন্দ্রে যেতে বাধ্য করতে চাচ্ছে সরকার।’

তারা আরও বলেন, ‘সরকার একটা ডামি নির্বাচন আয়োজন করতে পুলিশ-প্রশাসনকে দলীয় অঙ্গসংগঠনের মতো ব্যবহার করছে। পুলিশ-গোয়েন্দা সংস্থা ও বিভিন্ন বাহিনীকে দিয়ে আওয়ামী লীগ এখন জনগণকে জোর করে ভোটকেন্দ্রে নিতে চায়। এই সরকারের ঐতিহাসিক পরিণতির জন্য আপনাদের অপেক্ষা করতে হবে। সিপিডির গবেষণায় দেখা গেছে, লাখ কোটি টাকা লুট হয়েছে। রাজনৈতিক বাগাড়ম্বর বাদ দিয়ে যথাযথ অনুসন্ধান করুন। অর্থমন্ত্রীর দেখা নেই বাজেটের পর থেকে। সরকারের স্বেচ্ছাচারিতায় দেশ আরও বিপদে পড়বে। এর জন্য দায়ী থাকবে বর্তমান সরকার।’

নেতারা বলেন, ‘অবিলম্বে সংসদ ভেঙে দিন। সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে সংবিধানের ১২৩ (৩) এর (খ) অনুযায়ী পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনের আয়োজন করুন। অন্যথায় দেশকে ভয়াবহ সংকট থেকে উদ্ধার করা যাবে না।’

গণতন্ত্র মঞ্চের নেতারা জানান, ‘একতরফা’ ভোট বর্জনের আহ্বানে গণতন্ত্র মঞ্চ বুধবার সকাল সাড়ে ১১টায় মালিবাগ হোসাফ টাওয়ারের সামনে সমাবেশ ও মগবাজার অভিমুখে গণসংযোগ-মিছিল করবে।

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ারের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমম্বয়ক ইমরান ইমন ও ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক ড. আবু ইউসুফ সেলিম।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন জেএসডির সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুর রাজ্জাক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ প্রমুখ।

গণতন্ত্র মঞ্চ,ডামি নির্বাচন,জোনায়েদ সাকি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close