• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবার নির্বাচিত আ. লীগ

প্রকাশ:  ০৮ জানুয়ারি ২০২৪, ০২:৩৬ | আপডেট : ০৮ জানুয়ারি ২০২৪, ১২:৪৮
নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরপরই দ্বিতীয় সর্বোচ্চ আসনে বিজয়ী হয়ে চমক দেখিয়েছেন স্বতন্ত্রপ্রার্থীরা। অপরদিকে, মহাজোটে থেকেও ভরাডুবি হয়েছে জাতীয় পার্টির (জাপা)। খালি হাতে ফিরেছে বিএনপির দলছুট নেতাদের নিয়ে গঠিত শমসের মুবিন চৌধুরী ও তৈমুর আলম খন্দকারের নেতৃত্বাধীন তৃণমূল বিএনপি।

নির্বাচনে ২৮টি দল প্রতিদ্বন্দ্বীতা করলেও সংখাগরিষ্ঠ আসন পেয়েছে আওয়ামী লীগ। বাকি দলগুলোর মধ্যে মহাজোটে থেকে নৌকার প্রতীকে বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন নির্বাচিত হয়েছেন। এ ছাড়া অন্য কোনো প্রার্থী দলীয়ভাবে জয়ী হতে পারেননি।

রোববার (৭ জানুয়ারি) রাতে বেসরকারি ফলাফল অনুযায়ী, ২৯৮ আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২২৩টি আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন ৬১টি আসনে। ১১টি আসন পেয়েছে জাতীয় পার্টি। আর একটি করে আসন পেয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের কল্যাণ পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে দলটি। এরপর থেকে একটানা ক্ষমতায় রয়েছে।

ভোটের মাঠে আলোচনায় থাকা স্বতন্ত্র প্রার্থীরা উল্লেখযোগ্য আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছেন।

সংবিধান অনুযায়ী, ৩০০ আসনের জাতীয় সংসদে কোনো দল যদি ১৫১ আসনে বিজয়ী হয় তাহলে তারা সরকার গঠন করতে পারে। সেই হিসেবে আওয়ামী লীগ এরইমধ্যে আগামী সরকার গঠনের যোগ্যতা অর্জন করেছে। এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার মধ্যদিয়ে টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৬৩টি আসনে জয়লাভ করেছিলেঅ। এর মধ্যে আওয়ামী লীগ পায় ২৩০টি আসন। তার মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে স্বাধীনতার নেতৃত্বদানকারী দলটি। এরপর ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধীদল বিএনপির বর্জনের মধ্যে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৬৩টি আসনে জয়লাভ করে আওয়ামী লীগ। পরবর্তীতে ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে এককভাবে ২৫৯ আসনে জয় পায় দলটি।

রোববার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া সারা দেশে নির্বাচন মোটামুটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচন হয়েছে ২৯৯ আসনে। ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রার্থী ছিলেন ১৯৭১ জন। ভোট নেওয়া হয় ব্যালট পেপারে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, নির্বাচনে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে।

বিদেশি পর্যবেক্ষকদের বড় অংশই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close