• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উন্নয়নের নামে দেশে ‘তেভাগা আন্দোলন’ হয়েছে: মঈন খান

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০২৪, ১৭:১৮
নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেছেন, আজকে বাংলাদেশে এমন একটি পরিস্থিতির সৃষ্টি হয়েছে, যেখানে মানুষের অর্থনৈতিক অধিকার পর্যন্ত সম্পূর্ণ পর্যুদস্ত। ‌এখানে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করে দেওয়া হয়েছে। ব্যাংকগুলোকে লোপাট করে দেওয়া হয়েছে।

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর এ কথা বলেন মঈন খান। আজ শুক্রবার বেলা ১১টার দিকে বিএনপির স্থায়ী কমিটির দুই সদস্য আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা–কর্মীরা এ শ্রদ্ধা জানান।

উন্নয়নের নামে দেশে ‘তেভাগা আন্দোলন’ হয়েছে বলে মন্তব্য করেন মঈন খান। তিনি বিষয়টি ব্যাখ্যা করে বলেন, একটি উন্নয়ন প্রকল্পে যদি ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়, তাহলে ১০ হাজার কোটি টাকার উন্নয়ন হয়, আর ১০ হাজার কোটি টাকা এই সরকারের আশীর্বাদপুষ্টরা ভাগাভাগি করে নেন। আর এক–তৃতীয়াংশ যাঁরা বিদেশ থেকে প্রকল্প এনে দেন, তাঁরা লোপাট করে নেন। আজকের সরকার দেশের অর্থনীতিকে লুটপাট করে ধ্বংস করে দিয়েছে।

শ্রদ্ধা নিবেদন শেষে আবদুল মঈন খান সাংবাদিকদের বলেন, ‘জাতি এক ত্রান্তিলগ্নে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্মদিন পালন করছে। আমাদের এটা উপলব্ধি করতে হবে, বাংলাদেশ স্বাধীন হয়েছিল গণতন্ত্রের জন্য, আজকে সেই গণতন্ত্র মৃত। এটা শুধু বিএনপি ও দেশের মানুষের কথা নয়। এটা সারা বিশ্বের গণতন্ত্রকামী দেশ এবং মানবাধিকার সংগঠনগুলোর কথা। তারা সবাই একবাক্যে বলেছে, বাংলাদেশ আজকে এক–দলীয় শাসনে পরিণত হয়েছে।’

বর্তমানে বাংলাদেশে মানুষের ভোট ও গণতন্ত্রের অধিকার নেই বলে মন্তব্য করেন আবদুল মঈন খান। তিনি বলেন, এখানে মানুষের মৌলিক অধিকার নেই, এখানে মানুষের কথা বলার স্বাধীনতা নেই, এখানে মানুষের ভোটের অধিকার নেই। এখানে মানুষের গণতন্ত্রের অধিকার নেই।

নির্বাচন–পরবর্তী বিএনপির কর্মসূচি কী হবে, এক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘দেশের গণতন্ত্রকে মেরে ফেলা হয়েছে এবং এই গণতন্ত্র পুনরুজ্জীবিত করার লড়াই বিএনপি চালিয়ে যাবে এবং আমরা এই গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত করতে পারব।’

এ প্রসঙ্গে আবদুল মঈন খান সাংবাদিকদের বলেন, ‘বিএনপির লোক বইঠা–রাজনীতিতে বিশ্বাস করে না আওয়ামী লীগের মতো। আমাদের শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক কর্মসূচি চলমান রয়েছে এবং শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি চলমান থাকবে।’ এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, আইনবিষয়ক সম্পাদক কায়সার কামালসহ বিএনপি ও সমমানা দলগুলোর অনেক নেতা উপস্থিত ছিলেন।

বিএনপি,রাজনীতি,রাজধানী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close