• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আওয়ামী লীগ-বিএনপি বারবার ক্ষমতায় এসেছে কিন্তু গণতন্ত্র আসেনি: সিপিবি

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২১:২৭
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বলেছে, গত ৩৩ বছরে আওয়ামী লীগ-বিএনপি বারবার ক্ষমতায় এসেছে কিন্তু গণতন্ত্র আসেনি। এদের অপরাজনীতি, গণতন্ত্র ও গণবিরোধী রাজনীতি দেশ ও জাতিকে জিম্মি করে রেখেছে। এর থেকে মানুষ মুক্তি চায়।

দলটির এক সমাবেশে নেতারা এসব কথা বলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

২০০১ সালের ২০ জানুয়ারি সিপিবির মহাসমাবেশে বোমা হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী বেদি নির্মাণ করা হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে সমাবেশ করেন নেতারা। নেতারা বলেছেন, ‘শহীদ’দের স্বপ্ন বাস্তবায়নে আওয়ামী ও বিএনপি ধারার বাইরে বাম গণতান্ত্রিক প্রগতিশীলদের বিকল্প শক্তি গড়ে তুলতে হবে।

সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম বলেন, ‘যে প্রতিক্রিয়াশীল অপশক্তির হাতে আমাদের কমরেডরা ২০ জানুয়ারি শহীদ হয়েছিল, এই সরকারের আমলে সেই অপশক্তি আরও শক্তিশালী হয়েছে। এরশাদের পতনের মধ্য দিয়ে মানুষ তার ভোটাধিকার ও গণতন্ত্রকে পুনরুদ্ধার করেছিল, তা আজ নির্বাসনে চলে গেছে। গত ৭ জানুয়ারি যে একতরফা ও প্রহসনের নির্বাচন হয়েছে, তাতে জনবিচ্ছিন্ন সরকার আরও জনবিচ্ছিন্ন হয়েছে।’

দলের সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দ্বিদলীয় মেরুকরণের রাজনৈতিক কাঠামোর দেউলিয়াপনা চূড়ান্তভাবে প্রমাণিত হয়েছে। ‘ভাত ও ভোটের’ সংগ্রামকে অপ্রতিরোধ্য করে তুলে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তির সরকার প্রতিষ্ঠার সুস্পষ্ট লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়াই আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্তব্য।

সমাবেশে কেন্দ্রীয় কমিটির সদস্য মানবেন্দ্র দেবের পরিচালনায় আরও বক্তব্য দেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এবং সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ।

সিপিবি,বিএনপি,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close