• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

স্বতন্ত্রদের সঙ্গে বৈঠকে সংসদের রীতিনীতি শেখার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ২২:৩১
পূর্বপশ্চিম ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদের স্বতন্ত্র প্রার্থীদের সংসদের রীতিনীতি ও কর্মপদ্ধতি সম্পর্কে ভালোভাবে জানার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় গণভবনে স্বতন্ত্র এমপিদের সঙ্গে বৈঠকের শুরুতে তিনি বলেন, “বাংলাদেশের ইতিহাস জানতে হবে এবং সংবিধান আত্মস্থ করতে হবে। সংসদ কার্যপ্রণালি বিধি পড়তে হবে।”

নতুন সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী মঙ্গলবার। তার আগে রবিবার স্বতন্ত্র সংসদ সদস্যদের নিয়ে এই বৈঠকে বসেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। গত ৭ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনার আওয়ামী লীগ ২২৩ আসনে জয়লাভ করে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী বৈঠক সঞ্চালনা করেন। বৈঠক চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না।”

তিনি বলেন, “আমাদের সংসদ ওয়েস্ট মিনিস্টার টাইপ পার্লামেন্ট। সংসদ প্রাকটিস ভালো করে জানতে হবে।”

অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যেসব প্রকল্প দেশের মানুষের জন্য অর্থবহ, সেসব প্রকল্পই গ্রহণ করা হয়।”

স্বতন্ত্র এমপিদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “নির্বাচনি এলাকায় কেউ ভূমিহীন-গৃহহীন থাকলে তাদের জন্য ঘর তৈরি করে দেওয়া হবে।”

গত ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোটগ্রহণ হয়। আওয়ামী লীগের ২২৩ আসনের বাইরে জাতীয় পার্টি ১১টি এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে জয়লাভ করেছে।

এর বাইরে এবার ৬২ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জিতেছেন, যাদের মধ্যে ৫৮ জনই সরাসরি আওয়ামী লীগের সঙ্গে জড়িত।

এর আগে গত ১০ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ গ্রহণের পরপরই আওয়ামী লীগের সংসদ সদস্যরা তাদের সংসদীয় দলের সভা করেন। ওই সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচন করা হয়। স্বতন্ত্রভাবে নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিতদের অবস্থান কী হবে, বৈঠকে সেটি নিয়েও আলোচনা হয়। পরে স্বতন্ত্রদের সঙ্গে শেখ হাসিনা আলাদা করে বসবেন বলে ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,সংসদ সদস্য,জাতীয় সংসদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close