• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমরা চাই বিএনপি কোমর সোজা করে দাঁড়াক: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৭
পূর্বপশ্চিম ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ‘নির্বাচনের পর বিএনপির কোমর ভেঙে পড়ে গিয়েছিল। আমরা চাই, তারা হতাশা কাটিয়ে কোমর সোজা করে দাঁড়াক।’

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলায় সাংবাদিক ও গবেষক মুহা. মীযানুর রহমানের ‘বদলে যাওয়া বাংলাদেশ’ এবং কবি রেবেকা শিল্পীর চতুর্থ কাব্যগ্রন্থ ‘বিমূর্ত’–এর মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী এ কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হাছান মাহমুদ বলেন, ‘আমরা আশা করি, বিএনপি হতাশা কাটানোর জন্য লিফলেট বিতরণ ও নিয়মতান্ত্রিক কর্মসূচির মধ্যেই থাকবে। পেট্রলবোমা নিয়ে মানুষের ওপরে ঝাঁপিয়ে পড়বে না।’

এর আগে বইয়ের মোড়ক উন্মোচনকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজকের দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বদলে যাওয়া বাংলাদেশ। ১৫ বছর আগের বাংলাদেশের সঙ্গে আজকের অনেক পার্থক্য। আবার আজকের সঙ্গে আগামী ১০ বছর পরের বাংলাদেশেরও অনেক পার্থক্য হবে। পদ্মা সেতু, শীতাতপনিয়ন্ত্রিত মেট্রোরেলে ভ্রমণ, নদীর তলদেশ দিয়ে টানেল—এসব অভাবনীয় উন্নতির মধ্য দিয়ে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে অদম্য গতিতে এগিয়ে চলেছি আমরা।’

আজ দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন ও ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তুরস্কের রাষ্ট্রদূত আগামী ১-৩ মার্চ আনাতলিয়া ডিপ্লোম্যাসি ফোরামের তৃতীয় সম্মেলনের ওপর আলোকপাত করেন। পররাষ্ট্রমন্ত্রীর কার্যকর অংশগ্রহণের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। চলতি বছরে বাংলাদেশের সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপন নিয়েও আলোচনা করেন তাঁরা।

ইউক্রেন–রাশিয়া এবং ইসরায়েল–ফিলিস্তিন যুদ্ধ ও রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনার পাশাপাশি তুরস্কে বাংলাদেশিদের বৈধ অভিবাসন বৃদ্ধি, অবৈধ অভিবাসন প্রতিরোধ, দুই দেশের বাণিজ্য সম্প্রসারণের বিষয় বৈঠকে স্থান পায়।

অপর দিকে ইতালির রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে বিশেষ অভিহিত করে বলেন, প্রায় দুই লাখ বাংলাদেশি অভিবাসী সেখানে রয়েছেন, যাঁরা দুই দেশের অর্থনীতিতেই ইতিবাচক ভূমিকা রেখে চলেছেন। বৈধ উপায়ে আরও বাংলাদেশি সেখানে নেওয়ার বিষয়েও আগ্রহ প্রকাশ করেন তিনি।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী চামড়াজাত পণ্য, অটোমোবাইল, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে ইতালির সহযোগিতা কামনা করেন।

মন্ত্রী ও রাষ্ট্রদূত উভয়েই ইতালিতে ২০২০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফর ও ২০২৩ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সম্মেলনের পার্শ্ববৈঠকে ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা স্মরণ করেন। পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির প্রস্তাবে রাষ্ট্রদূত যৌথ চেম্বার অব কমার্স প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্ব দেন।

গত জানুয়ারি নবগঠিত মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর আজই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ক্লাস নিয়েছেন হাছান মাহমুদ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আজ সকালে দুই ঘণ্টা ক্লাস নেন হাছান মাহমুদ। ২০১৮ সাল থেকেই তিনি সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনা করে আসছেন। তিনি বিভাগের ৭ম ও ৮ম সেমিস্টারের ‘গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ’ ও ‘ইভ্যুলেশন অ্যান্ড আর্থ বায়োস্ফিয়ার’—এই দুটি কোর্সে শিক্ষার্থীদের ক্লাস নেন।

বিএনপি,হাছান মাহ্‌মুদ,পররাষ্ট্রমন্ত্রী,রাজনীতি,বইমেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close