• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
  • ||

নারীর প্রতি সহিংসতা বেড়েই চলেছে: রিজভী

প্রকাশ:  ০৯ মার্চ ২০২৪, ০১:০২
পূর্বপশ্চিম ডেস্ক

রাজনৈতিক চরিত্র হারিয়ে ক্ষমতাসীনেরাই নারী নিপীড়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছে, এমন অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, ‘বর্তমান নৈরাজ্য পরিস্থিতিতে নারী ও শিশুদের ওপর সহিংসতার মাত্রা দিন দিন বেড়েই চলেছে।’

আজ শুক্রবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপির এই নেতা।

রুহুল কবির রিজভী বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস এমন এক সময় পালিত হচ্ছে, যখন বাংলাদেশে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীদের হাতে নারীরা ঘরে-বাইরে, কর্মস্থলে সব জায়গায় নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছেন।’

মানবাধিকার সংস্থা আইন ও সালিস কেন্দ্রের (আসক) সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে রিজভী জানান, দেশে গত ১৩ মাসে এক হাজারের বেশি নারী ও শিশুকে হত্যা করা হয়েছে। কোনো কোনো নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এসব ঘটনার প্রতিবাদ করতে গিয়ে নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন ১২২ জন পুরুষ।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রসঙ্গে তিনি বলেন, দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী খালেদা জিয়া নারীসমাজের অগ্রগতিতে অসামান্য অবদান রেখেছেন। অথচ তাঁকে সীমাহীন হয়রানি ও হেনস্তা করার জন্য অন্যায় এবং বেআইনিভাবে আটক করে রাখা হয়েছে।

এ সরকার কাউকে মানুষ বলেই গণ্য করছে না বলে অভিযোগ করে রিজভী বলেন, একজন নোবেল বিজয়ীও রেহাই পাচ্ছেন না। এক যুগের বেশি পার হলেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার হয়নি। সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর একটি হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত কিংবা বিচার হয়নি। একটি অগ্নিকাণ্ডের ঘটনারও বিচার হয়নি। অথচ ঠুনকো অভিযোগে একজন নোবেল বিজয়ীকে প্রায় প্রতিদিন আদালতের বারান্দায় ঘুরতে হচ্ছে।

আসন্ন রমজান ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, রমজান মাসে মানুষ একটু শান্তি ও স্বস্তিতে রোজা পালন করবে, এমনই ছিল জনগণের আশা। কিন্তু দেশে প্রতিদিনই বাড়ছে চাল, ডাল, লবণ, তেল, চিনি, পেঁয়াজ, রসুনসহ তরিতরকারির দাম। ইফতারের প্রধান অনুষঙ্গ খেজুরের দাম পর্যন্ত পরিকল্পিতভাবে বাড়িয়ে দেওয়া হয়েছে। অন্তত রমজান মাসের জন্য হলেও খেজুর আমদানির ওপর শুল্ক মওকুফের দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে রিজভী জানান, গতকাল রাতে ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্য আজাদ চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক নারী দিবসে আজ সকালে মহিলা দলের শান্তিপূর্ণ শোভাযাত্রায় পুলিশি বাধার নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

আন্তর্জাতিক নারী দিবস,বিএনপি,রাজনীতি,আন্দোলন,রুহুল কবির রিজভী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close