• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চট্টগ্রাম-৮

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খানের মনোনয়নপত্র বৈধ

প্রকাশ:  ০৮ ডিসেম্বর ২০১৮, ১১:৪৯ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৮, ১২:০৩
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে বিএনপির সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোরশেদ খানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (৮ ডিসেম্বর) আগারগাঁও নির্বাচন কমিশন ভবনের ১১ তলায় আপিল নিষ্পত্তির শেষ দিনে এ ঘোষণা দেওয়া হয়।

এর আগে সকাল ১০টার কিছু পর তৃতীয় ও শেষ দিনের মতো আপিল আবেদনের শুনানি শুরু হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি করছেন। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বিচারকদের মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ দিন আপিলের ক্রমিক নং ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত শুনানি হবে।

গত বৃহস্পতিবার থেকে এই আপিল শুনানি শুরু হয়। এর মধ্যে প্রথম দিন ১৬০টি আবেদনের ওপর শুনানি করে ৮০ জনের প্রার্থিতাকে বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন। আর গতকাল শুক্রবার ১৫০টি আবেদনের ওপর শুনানি হয়। এর মধ্যে ৭৮ জন তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। পাশাপাশি এদিন ৬৫ জনের প্রার্থিতা বাতিল এবং সাতজনের ব্যাপারে সিদ্ধান্ত স্থগিত রাখে নির্বাচন কমিশন। দু’দিনে মোট ১৫৮ জন তাদের মনোনয়ন ফিরে পান।

রোববার (৯ ডিসেম্বর) বৈধ প্রার্থীদের মধ্যে থেকে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। সোমবার (১০ ডিসেম্বর) চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। এর পর থেকে প্রার্থীরা প্রচারণা শুরু করতে পারবেন।

উল্লেখ্য, গত ২৮ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। সেই সময় মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র দাখিল হয়েছিল। ২ ডিসেম্বর বাছাইয়ে ৭৮৬টি বাতিল হয়। যার অধিকাংশই ছিল স্বতন্ত্র প্রার্থীর। এর মধ্যে ৫৪৩ জন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে নির্বাচন কমিশনে আপিল আবেদন করে। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।

/এসএম

বিএনপি,মোরশেদ খান,মনোনয়নপত্র,নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close