• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

রমজানে ত্বকের যত্ন

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২২, ১৯:৫৮
পূর্বপশ্চিম ডেস্ক

রমজান সংযমের, ত্যাগের এবং ইবাদত-বন্দেগির মাস। রমজানের সময়ে শরীর সুস্থ রাখার পাশাপাশি নিজের দিকেও যত্ন নেওয়া প্রয়োজন। রমজানে আমরা সেহরির পর থেকে ইফতার পর্যন্ত কোনো ধরণের খাবার বা পানি গ্রহণ করি না। তাই এ সময় শরীরের জন্য চাই বাড়তি যত্ন।

সারাদিন রোজা রেখে ফ্লুয়িডের পরিমাণ কমে যায় শরীরে। ফ্যাকাশে হয়ে যায় স্কিন। এজন্য কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন সেহরি পর্যন্ত। সেই সাথে শরবত ও পানি জাতীয় ফল খাওয়ার চেষ্টা করুন। এতে করে আপনার স্কিন হাইড্রেট থাকবে।

প্রচণ্ড গরমের ফলে শরীরে অনেক ধরণের সমস্যা হতে পারে। অতিরিক্ত ঘামের ফলে, অনেক সময় ঘাম না বের হতে পেরে সেখানে থেকে যায়। এর ফলে ঘামাছি, সামার বয়েল বা ফোঁড়ার মত বিভিন্ন চর্মরোগ হতে পারে। এক্ষেত্রে, বিভিন্ন পাউডার ব্যবহার করা হয়ে থাকে। শরীর শুষ্ক রাখতে ওলেন্টিয়ন কম্পোজিশন, কিউটি কুরা নামে বিভিন্ন পাউডার ব্যবহার করতে পারেন।

এসময় নারীদের বিভিন্ন সমস্যা হয়ে থাকে। নারীরা সবচেয়ে বেশি ভোগেন মেছতা সমস্যায়। কেননা, গরমের সময় এর প্রভাব আরও বেশি হয়ে থাকে। অনেকে এটি প্রতিকারে বিভিন্ন ক্রিম ব্যবহার করেন। এটি একধরণের অপচিকিৎসা। এর প্রতিকারে আমাদের দেশে যে তামপাত্রা তাতে কোন নারীর মেছতা থাকুক বা না থাকুক, ত্বকের যত্নে অবশ্যই সান ব্লাক ব্যবহার করা উচিৎ।

আপনি যদি সবসময় এসির মধ্যে থাকেন বা উচ্চ আদ্রতা সম্পন্ন আবহাওয়ায় থাকেন তাহলে স্কিনে প্যাচ হতে পারে। এজন্য অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। কেমিকেল ফ্রি ময়েশ্চারাইজার হলে ভালো হয়। ঠোঁটের জন্য ভিটামিন ই সিরাম ও লিপ বাম ব্যবহার করুন।

গরমকালে সব সময় সুতি জামা-কাপড় পরিধান করা উচিৎ। আর ভাজা-পোড়া খাবার গ্রহণ থেকে বিরত থাকলে ভালো। শুধু রমজান নয়, সব সময় আমাদের এগুলো করতে হবে।কোমল পানীয়, অতিরিক্ত চিনি দেওয়া শরবত, ক্যাফেইন খাওয়া বাদ দিতে হবে। রমজানে ত্বকের সুরক্ষায় এগুলো অবশ্য করণীয়। সিদ্ধ করা খাবার, ভিটামিন ‘এ’ ‘ই’ ধরণের খাবার যেমন গাজর, টমেটো, ব্রকলি খাওয়া যেতে পারে।

পূর্বপশ্চিমবিডি/এনজে

রমজান,ত্বকের যত্ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close