• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কনওয়ের সেঞ্চুরি, বড় সংগ্রহের পথে নিউজিল্যান্ড

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০২২, ১৮:০৬
স্পোর্টস ডেস্ক

প্রথম টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়িয়েছে ২৫৮ রান। শনিবার (১ জানুয়ারি) বে ওভালে ডেভন কনওয়ের দুর্বার শতকের সঙ্গে চমৎকার এক অর্ধ-শতক পেয়েছেন উইল ইয়াং। মধ্যাহ্নভোজ বিরতির আগে ও পরে প্রথম দুই সেশনে বাংলাদেশ উইকেট নিয়েছিলো মাত্র দুটি। কিন্তু চার বিরতির পর দিনের তৃতীয় ও শেষ সেশনে তিনটি উইকেট ফেলে দিয়ে কিউই ব্যাটসম্যানদের লাগাম টেনে ধরেছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

এবাদত হোসেন প্রতিপক্ষের ব্যাটসম্যান টম ব্লান্ডেলের উইকেট ভেঙে দিতেই দিনের খেলা শেষ হয়ে যায়। ফলে শেষটা ভালো করার স্বস্তি নিয়ে সাজঘরে ফেরেন সফরকারীরা। তবে ৩২* রান নিয়ে এখনো উইকেটে টিকে আছেন হেনরি নিকোলস। বাংলাদেশের জার্সি গায়ে দুটি উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম। তার সঙ্গে একটি করে উইকেট পেয়েছেন মুমিনুল হক ও এবাদত হোসেন।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরির রূপ দিয়েছিলেন ডেভন কনওয়ে। বাংলাদেশের প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে শতক হাঁকিয়ে দ্বিশতকের দিকেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ওয়ানডাউনে নামা কনওয়ে সেটা আর করে দেখাতে পারলেন না। সেঞ্চুরিতেই সন্তুষ্ট থাকতে হলো তাকে। তার আগে উইল ইয়াং ফিফটি হাঁকিয়েই ফিরেন যান। তবে বেশি দূর যেতে পারেননি। ৫২ রানেই রান আউটের শিকার হয়েছেন এ কিউই ওপেনার। তবে অসাধারণ দক্ষতায় ব্যাটিং লড়াইটা চালিয়ে ডেভন কনওয়ে ছুঁয়ে ফেলেছেন জাদুকরী তিন অঙ্ক। দলের বিপদ কাটিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ২৭১ বলে ১৩৮ রানের পার্টনারশিপ গড়েন দুজনে।

ব্যক্তিগত ১২২ রানে কনওয়েকে লিটন দাসের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়ে দিয়েছেন পার্ট-টাইম বোলার মুমিনুল হক। ২২৭ বলে ১৬ বাউন্ডারি ও এক ছক্কায় চমৎকার এই ক্রিকেটীয় ইনিংস খেলেন এ ব্ল্যাক ক্যাপস ব্যাটসম্যান। মাঝে-মধ্যে টেস্টে বোলিং করেন ক্যাপ্টেন মুমিনুল। ভয়ঙ্কর হয়ে উঠা নিউজিল্যান্ডের ব্যাটার কনওয়েকে এবার ফিরিয়ে দিয়ে দলকে করলেন উজ্জীবিত মুমিনুল। লাল-বলের ক্রিকেটে তার উইকেট দাঁড়ালো এখন পাঁচে।

বিদায়ী টেস্ট সিরিজ রস টেলরের। ভালো ব্যাটিং পারফরম্যান্স উপহার দেওয়াই ছিলো তার লক্ষ্য। কিন্তু টাইগার কোচ রাসেল ডমিঙ্গো হুমকি দিয়ে রেখেছেন ম্যাচ শুরুর আগেই। ভালো খেলতে দেবেন না এ কিউই তারকা ব্যাটসম্যানকে। যে কথা সেই কাজ। গুরুর কথা রেখেছেন তরুণ পেসার শরিফুল ইসলাম। ব্যক্তিগত ৩১ রানেই ফিরিয়ে দেন টেলরকে। তার বলে সাদমান ইসলামের তালুবন্দি হন তারকা এ ক্রিকেটার। এ নিয়ে দুটি উইকেট পেলেন শরিফুল।

টাইগারদের বোলিংয়ের শুরুটা হয়ে ছিলো দুর্দান্ত। দলীয় এক রানে কিউই ব্যাটিং লাইন আপে আঘাত হানেন তরুণ পেসার শরিফুল ইসলাম। ব্যক্তিগত এক রানে ফিরিয়ে দেন টম লাথামকে। ১৪ বল খরচ করে শরিফুলের বলে উইকেটের পিছনে লিটন দাসের গ্লাভসবন্দি হন এ কিউই ওপেনার।

তার আগে মাউন্ট মাউঙ্গানুইয়ে টস ভাগ্য সহায় হয়েছে টাইগার ক্যাপ্টেন মুমিনুল হকের। টস জিতে আর দেরি করেননি। শুরুতেই নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে বোলিং বেছে নিয়েছেন বাংলাদেশ ক্যাপ্টেন।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

টেস্ট,নিউজিল্যান্ড,ডেভন কনওয়ে,সেঞ্চুরি,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close