• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইমরুল-লিটন ব্যাটিং ঝলকে ফের শীর্ষে কুমিল্লা

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২২, ২৩:২০ | আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২২, ২৩:২৪
স্পোর্টস ডেস্ক

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৯ উইকেটে হারিয়ে বিপিএলে জয়ে ফিরল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চট্টগ্রামে নিজেদের শেষ ম্যাচে ঢাকার কাছে হেরেছিল তারা। টানা তিন জয়ের পর এক হার যেন মেনে নিতে পারেনি দলটি। তাইতো চট্টগ্রামকে স্রেফ উড়িয়ে দিল মিরপুরে।

চট্টগ্রামকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে ৮ উইকেটে ১৩৮ রানে আটকে রাখে কুমিল্লা। বৃষ্টিতে ম্যাচ নেমে আসে ১৮ ওভারে। বল হাতে মোস্তাফিজুর রহমান নেন ৫ উইকেট। বৃষ্টি আইনে তারা ১৪৪ রানের লক্ষ্য পায়। জবাবে ইমরুলের ঝড়ো ব্যাটিংয়ে উড়ে যায় চট্টগ্রাম। ৬২ বলে ৮১ রান করেন কুমিল্লার অধিনায়ক। ৬ চার ও ৫ ছক্কায় বিধ্বংসী ইনিংসটি সাজান বাঁহাতি ওপেনার।

টস হেরে ব্যাটিংয়ে নেমে চট্টগ্রামের শুরুটা একদমই ভালো হয়নি। ইনিংসের তৃতীয় বলে নাহিদুল ফেরান চাদউইক ওয়ালটনকে (০) । এরপর ৬২ রানের জুটি গড়েন উইল জ্যাকস ও আফিফ হোসেন। তাদের দুজনের ব্যাটে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় চট্টগ্রাম।

দারুণ ছন্দে থাকা ইংলিশ ক্রিকেটার জ্যাকস আজও দোর্দন্ড প্রতাপ দেখান। উইকেটের চারিপাশে নজরকাড়া শটে স্কোরবোর্ড সচল রাখেন। স্পিনারদের বিপক্ষে তার ব্যাটিং ছিল একেবারেই সাবলীল। মোস্তাফিজকেও মিড উইকেট দিয়ে উড়াতে কোনো সমস্যা হয়নি তার। এক ওভারে একটি চার ও একটি ছক্কা হাঁকিয়েছিলেন জ্যাকস।

আফিফ ২৭ রান করে অবদান রেখেছিলেন কিন্তু ইনিংস বড় করতে পারেননি। চারে ব্যাটিংয়ে নেমে দলের চাহিদা পূরণ করেন শামীম পাটোয়ারি। জ্যাকস ও পাটোয়ারি বড় কিছুর আশা দেখায়। প্রতি আক্রমণে দলের রান বাড়াচ্ছিলেন তারা। কিন্তু হঠাৎ বৃষ্টিতে নষ্ট হয় তাদের ব্যাটিং ছন্দ। বৃষ্টিতে ৬৪ মিনিট ম্যাচ বন্ধ থাকার পর আবার শুরু হলে আগের রূপে তাদের পাওয়া যায়নি। উল্টো সময় নষ্ট হওয়ায় ২ ওভার কমিয়ে দেওয়া হয়।

বৃষ্টির পর শুরু হয় মোস্তাফিজের ঝলক। একই ওভারে ফেরান দুই সেট ব্যাটসম্যান শামীম পাটোয়ারি (২৬) ও জ্যাকসকে (৫৭)। জ্যাকস তুলে নেন বিপিএলের তৃতীয় ফিফটি। মোস্তাফিজকে উড়াতে গিয়ে লং অফে ক্যাচ দেন তিনি। ৩৭ বলে ৫ চার ও ৩ ছক্কায় সাজান ইনিংসটি।

নাঈম ইসলামের ফিরতি ক্যাচ নিয়ে মোস্তাফিজ চমকে দেন। বল তার হাতে জমে যায় চোখের পলকে। এরপর হাওয়েল ও মিরাজের উইকেট নিয়ে বিপিএলে নিজের প্রথম ৫ উইকেটের স্বাদ পান বাঁহাতি পেসার। মোস্তাফিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তৃতীয় ৫ উইকেট। এর আগে প্রিমিয়ার লিগে প্রাইম ব্যাংকের হয়ে ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইফারের স্বাদ পেয়েছিলেন। ২৭ রানে ৫ উইকেট নেন তিনি। বাঁহাতি পেসারের নিয়ন্ত্রিত আক্রমণে তালগোল পাকানো ব্যাটিং করে চট্টগ্রাম ১৩৮ রানের বেশি করতে পারেনি।

লক্ষ্য তাড়ায় ইমরুল ও লিটনের ব্যাটিং ছিল চোখ ধাঁধানো। সার্কেল সুবিধা কাজে লাগিয়ে পাওয়ার প্লে’তে তারা তুলে নেন ৪১ রান। উইকেটের চারিপাশে দৃষ্টিনন্দন সব শটে এগিয়ে যায় তাদের ইনিংস। লক্ষ্যের পথে ছুটতে থাকে কুমিল্লা। লিটন একটু রয়েশয়ে খেললেও ইমরুল প্রতি আক্রমণে বোলারদের মনোবল নষ্ট করেন।

কুমিল্লার সুযোগ ছিল ১০ উইকেটে জয় পাওয়ার। কিন্তু শেষ দিকে মৃতুঞ্জয়ের বলে লিটন ভুল শটে ক্যাচ তোলেন। ২৬ বলে ৩৭ রান করেন তিনি। উদ্বোধনী জুটিতে ১৩৮ রান করেন ইমরুল ও লিটন। তিনে ব্যাটিংয়ে নেমেছিলেন ফাফ ডু প্লেসিস। কিন্তু কোনো বল খেলার সুযোগ হয়নি প্রোটিয়া ক্রিকেটারের।

ভালো বোলিংয়ের পর দুর্দান্ত ব্যাটিংয়ে কুমিল্লা অতি সহজেই জিতে নেয় ম্যাচ। এ জয়ে তারা ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলো। চট্টগ্রামকে এর আগেও হারিয়েছিল কুমিল্লা। প্রথম মুখোমুখিতে জিতেছিল ৫২ রানে। এবার জিতল ৯ উইকেটের বিশাল ব্যবধানে। এবার তাদের জয়ের নায়ক মোস্তাফিজুর রহমান।

পূর্ব পশ্চিম/জেআর

বিপিএল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close