• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জিম্বাবুয়ের সঙ্গে খেলা বিবেচনা করে যদি বিশ্বকাপ চিন্তা করি, খুবই ভুল হবে: সাকিব

প্রকাশ:  ০৪ মে ২০২৪, ২২:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

‘প্রথম তিন ম্যাচে তো সুযোগ পাইনি, পরের দুই ম্যাচে নির্বাচকরা যদি রাখেন, আমি এজন্য প্রিমিয়ার লিগে ভালো খেলার চেষ্টা করছি। যাতে তারা আমার দিকে তাকায়’— হাসতে হাসতে মজা করে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা নিয়ে বলছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

শনিবার (৪ মে) সতীর্থ রুবেল হোসেনের মোটরসাইকেলের শো-রুম উদ্বোধনে এসে সাংবাদিকদের মুখোমুখি হন সাকিব। এ সময় অবধারিতভাবে উঠে আসে টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রসঙ্গ, জিম্বাবুয়ে সিরিজসহ নানা বিষয়। পাঁচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বাংলাদেশ দাপটের সঙ্গে জেতে।

তবে এই সিরিজের পারফরম্যান্স নিয়ে বিশ্বকাপের কথা চিন্তা করা বড় ভুল হবে বলে জানিয়েছেন সাকিব, ‘দেখুন জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলা বিবেচনা করে আমরা যদি বিশ্বকাপ চিন্তা করি, আমার কাছে মনে হয় খুবই ভুল হবে। বিশ্বকাপ সম্পূর্ণ ভিন্ন একটা জায়গা, ওখানে আমরা আসলে যত বেশি চাপ মানিয়ে নিতে পারবো, তত ভালো করার সম্ভাবনা আছে।’

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের আগে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা আদর্শ মনে করেন না সাকিব। কেন না, সেই ব্যাখ্যা দিতে গিয়ে টেনেছেন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদাহরণও, ‘অবশ্যই জিম্বাবুয়ের সাথে খেলা আদর্শ না। আপনি যখন একটা শক্ত প্রতিপক্ষের সাথে খেলে যাবেন; নিউ জিল্যান্ড এবং পাকিস্তানের সঙ্গে যখন নিউ জিল্যান্ডের মতো কঠিন কন্ডিশনে খেলে (২০২২) বিশ্বকাপে খেলতে এসেছি, স্বাভাবিকভাবে আমরা খুব ভালো একটা প্রস্তুতি নিয়ে যেতে পেরেছিলাম। আমার কাছে সেদিক থেকে মনে হয় এটা অবশ্যই আদর্শ না, মনে হয় এটাই আমাদের সেরা সম্ভাব্য অবস্থান ছিল প্রস্তুতি নেওয়ার জন্য।’

জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে সিরিজের পর বাংলাদেশ উড়াল দেবে যুক্তরাষ্ট্রে। সেখানে স্বাগতিকদের বিপক্ষে খেলবে তিন ম্যাচের সিরিজ। এরপর যুক্তরাষ্ট্র-উইন্ডিজে বিশ্বকাপ মিশনে নামবে বাংলাদেশ। সাকিব কেমন সম্ভাবনা দেখছেন?

‘শেষ সময় আমরা যখন (২০২২) টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছি আমার কাছে মনে হয় আমরা মোটামুটি একটা পারফরম্যান্স করেছিলাম। যেটা ভালো না হলেও কেউ বলবে না খুব একটা খারাপ। আমি আশা করবো, ঐ জায়গায় (২০২৪) যদি আমাদের বেঞ্চমার্ক থেকে শুরু হয়, এই বিশ্বকাপ আমাদের সেটা ছাড়িয়ে যাবে।’

‘সেটা যদি যেতে হয় আমাদের অবশ্যই প্রথম রাউন্ডে তিনটা ম্যাচ জিততে হবে। সেটা যদি করতে পারি আমার কাছে মনে হয় এটা মোটামুটি ভালো একটা অর্জন হবে। তারপর ওখান থেকে যদি পরবর্তীতে চিন্তা করি আমার মনে হয় ভালো হবে’— যোগ করেন সাকিব।

সাকিবের নেতৃত্বে সেবার বাংলাদেশ সুপার টুয়েলভে দুই ম্যাচ জেতে। ভারতের বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়ে খুব কাছে গিয়ে হারে। এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের এটি সেরা সাফল্য। এবার সেটিকে ছাড়িয়ে যেতে চান।

পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে যুক্তরাষ্ট্র থেকে ফিরে সাকিব এখন ব্যস্ত ঢাকা প্রিমিয়ার লিগে। গতকাল প্রথমবারের মতো ঢাকা লিগে সেঞ্চুরির দেখাও পেয়েছেন সাকিব। পাশাপাশি নিজের নির্বাচনি এলাকা মাগুরাতেও দিচ্ছেন সময়। সুপার লিগের শেষ ম্যাচ খেলে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচ খেলার কথা রয়েছে তার।

সাকিব আল হাসান,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close