• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আফ্রিকার চ্যাম্পিয়ন মানের সেনেগাল

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:২১
স্পোর্টস ডেস্ক

টাইব্রেকারে সাদিও মানে বল জালে জরাতেই নিশ্চিত হয়ে গেল সেনেগালের আফ্রিকান নেশনস কাপ শিরোপা। ফাইনালে মিশরকে হারিয়ে শিরোপা জয়ের আনন্দে আত্মহারা তখন সেনেগাল। যার কেন্দ্রে মানে। ম্যাচের শুরুতে পেনাল্টিতে গোল মিস করা মানে শাপমোচন করেছেন টাইব্রেকে গোল করে।

মানের গোলের পর কমেন্ট্রিবক্স থেকে তখন ভেসে আসছে সেনেগাল এখন আফ্রিকার চ্যাম্পিয়ন। এদিকে টাইব্রেকারে নিজের শেষ শট নেওয়ার আগেই দলের হারে জার্সি দিয়ে মুখ লুকিয়ে ফেলেছেন মোহামেদ সালাহ। এই মিশরীয় তারকা শট নেওয়ার আগেই যে ৪-২ গোলে এগিয়ে গেছে মানের সেনেগাল। ২০০২ ও ২০১৯ আসরের রানার্সআপ সেনেগাল তৃতীয় চেষ্টায় ঘরে নিল আফ্রিকার ফুটবল শ্রেষ্ঠত্বের ট্রফি।

এই ম্যাচের ট্র্যাজিক হিরো নিশ্চিতভাবেই মিশরের গোলরক্ষক মোহামেদ গাবাল। গাবালের নায়কোচিত পারফরম্যান্সেই তো ফাইনালে এত পর্যন্ত আসতে পেরেছে সেনেগাল। ক‍্যামেরুনের ওলেম্বে স্টেডিয়ামে রোববার রাতে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়েছে সেনেগাল। শুধু কাজের কাজ গোল করতে পারেনি। ম্যাচের সপ্তম মিনিটে এগিয়ে যেত পারত তারা। কিন্তু পেনাল্টি মিস করে দলকে হতাশ করেছেন মানে। ম্যাচের দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক ফুটবল খেলেছে সেনেগাল। কিন্তু গোলপোস্টের নিচে একাই লড়ে গেছেন মিশরের গোলরক্ষক গাবাল।

নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়েও চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন গাবাল। জমজমাট ফাইনালে বেশ কিছু গোলের সুযোগ হাতছাড়া করেছে সেনেগাল। শেষ পর্যন্ত ১২০ মিনিট পর ম্যাচের ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। আর তাতে চমক দেখিয়ে অর্ধশতাব্দীর বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটন সেনেগাল।

পূর্ব পশ্চিম/জেআর

সেনেগাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close