• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

মহাবিজয়ের মহানায়ক

প্রকাশ:  ২৩ মার্চ ২০২২, ২২:২১
স্পোর্টস ডেস্ক

‘তাসকিন, তাসকিন’ স্লোগানে মুখরিত সেঞ্চুরিয়ন। দক্ষিণ আফ্রিকাকে নাকানি চুবানি খাওয়ানো এ পেসার আট বছর পর পেয়েছেন ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় ৫ উইকেটের স্বাদ।

শুরুতে প্রোটিয়াদের টপ অর্ডার তছনছ করেন তিনি। একই ধারাবাহিকতায় মিডল অর্ডারও ভেঙে চুরমার। তার দ্যুতি ছড়ানো বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ নির্ধারণী ম্যাচে গুটিয়েছে ১৫৪ রানে। তাসকিন ৩৫ রানে পেয়েছেন ৫ উইকেট।

২০১৪ সালে ওয়ানডে অভিষেকে ভারতের বিপক্ষে প্রথম ৫ উইকেট পেয়েছিলেন ডানহাতি পেসার। দীর্ঘ অপেক্ষার পর তার অপেক্ষা ফুরাল। নিজের পারফরম্যান্সে দারুণ খুশি এ পেসার।

ইনিংস বিরতিতে তাসকিন বলেছেন, ‘নিজের পারফরম্যান্সে আমি দারুণ খুশি।’

নিজের বোলিং পরিকল্পনা নিয়ে ডানহাতি পেসার বলেছেন, ‘আমি শুধুমাত্র নিজের প্রক্রিয়ায় স্থির থেকেছি এবং পরিকল্পনা বাস্তবায়ন করেছি। উইকেট থেকে বাউন্স পেয়েছি। এজন্য নিজের লাইন ও লেন্থ ঠিক রেখেছি। নিজের প্রক্রিয়ায় এখন আমার অনেক বিশ্বাস। শেষ এক, দেড় কিংবা দুই বছর এভাবেই পরিশ্রম করে আসছি। এটাই আমার সাফল্যের রহস্য।’

২০১৯ ওয়ানডে বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর তাসকিন নিজেকে নতুন করে তৈরির সিদ্ধান্ত নেন। শুরুতেই নজর দেন তার ফিটনেসে। শারীরিকভাবে পুরোপুরি ফিট হওয়ার পর বোলিং নিয়ে কাজ করেন। তার বোলিংয়ে আমূল পরিবর্তন এনেছেন কোচ ওটিস গিবসন ও স্থানীয় কোচ মাহবুব আলী জাকি। সেই থেকে তাসকিন হয়ে উঠেন বাংলাদেশের পেস ব্যাটারি। মোস্তাফিজকে ছাপিয়ে তার হাতেই এখন পেস বোলিংয়ের নেতৃত্ব।

আইপিএলে খেলার সুযোগ হয়েছিল তার। আইপিএল খেললে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলা হতো না। কিন্তু দেশের জন্য ডানহাতি পেসার ফিরিয়ে দিয়েছেন ফ্রাঞ্চাইজি ক্রিকেটের অফার। তার বিশ্বাস, পারফরম্যান্সের ধারাবাহিকতা থাকলে সামনেও আসবে এমন সুযোগ। সেঞ্চুরিয়নে আজকের পারফরম্যান্স নিশ্চিতভাবেই তার জন্য অনেক বড় দরজা খুলে দেবে।

পূর্ব পশ্চিম/জেআর

তাসকিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close