• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

রোনালদোকে ছাড়া বিধ্বস্ত ম্যানইউ

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২২, ১১:১৩
স্পোর্টস ডেস্ক

প্রিমিয়ার লিগে দুই দলের সবশেষ ম্যাচে নিজেদের ঘরের মাঠে ০-৫ গোলে হার আর গত রাতে এক হালি গোলের পরাজয় নিয়ে লিভারপুলের বিপক্ষে ম্যাচ শেষ করতে হয়েছে ধুকতে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডকে। দুটি ম্যাচেই অল রেডদের জয়ের নায়ক মোহামেদ সালাহ। ওল্ড ট্রাফোর্ডে লিগের আগের ম্যাচে মিশরীয় ফরোয়ার্ড করেন হ্যাটট্রিক। আর গত রাতে তারই জোড়া গোলে রেড ডেভিলদের ৪-০ গোলে হারিয়ে সাময়িক সময়ের জন্য লিগের শীর্ষে উঠে এসেছে ইয়ুর্গেন ক্লপের দল ।

অক্টোবরের পর প্রথমবারের মতো লিগশীর্ষে উঠেছে লিভারপুল। ৩২ ম্যাচে ২৩ জয় ও সাত ড্রয়ে ৭৬ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে সালাহ-মানেরা। তবে এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ৭৪। আর তিনে থাকা চেলসির পয়েন্ট ৩০ ম্যাচে ৬২। ৩২ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে টটেনহ্যাম।

অন্যদিকে ৩১ ম্যাচ খেলা আর্সেনালের সমান ৫৪ পয়েন্ট ম্যানচেস্টার ইউনাইটেডের। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় ষষ্ঠ স্থানে নেমে গেছে ৩৩ ম্যাচ খেলা রালফ রাংনিকের দল।

বিপদ যেন পিছু ছাড়ছে না ইউনাইটেডের। সবশেষ তাদের লক্ষ্য স্থির হওয়া শেষ চার নিয়ে লিগ শেষ করাও এখন কঠিন হয়ে যাচ্ছে অনেকটা। আগের ম্যাচে ৩৭ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে নরিচ সিটির বিপক্ষে ৩-২ গোলে জয় পায় ইংলিশ জায়ান্টরা। তাই সিআরসেভেনের ওপর ভর করে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার আশায় ছিল ইউনাইটেড।

কিন্তু নবজাতক ছেলেকে হারানোয় রোনালদোকে লিভারপুলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে পায়নি তারা। আর তাতে দলও হেরেছে ০-৪ গোলের ব্যবধানে। মঙ্গলবার রাতে অ্যানফিল্ডে প্রিমিয়ার লিগে ম্যাচজুড়ে আধিপত্য ছিল স্বাগতিক লিভারপুলের। জোড়া গোল পেয়েছেন ইউনাইটেডকে প্রিয় প্রতিপক্ষ বানানো সালাহ, দলের হয়ে প্রথম গোল করানোয় অবদানও রাখেন তিনি। সেইসাথে জালের দেখা পেয়েছেন লুইস দিয়াস এবং সাদিও মানে।

লিগে আগের ম্যাচে ম্যানচেস্টার সিটির মাঠে ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল। তবে সেই সিটিকেই শনিবার এফএ কাপের সেমি-ফাইনালে ৩-২ গোলে হারিয়ে দেয় তারা। জয়ের ধারা অব্যাহত থাকল সিটি ম্যাচের আগে লিগে টানা ১০ জয় পাওয়া ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

বুধবারের আগ পর্যন্ত অন্তত সিটির থেকে ২ পয়েন্টে এগিয়ে লিগের শীর্ষে থাকবে লিভারপুর। সামনের ম্যাচে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে জিতলেই আবারও লিভারপুলকে পেছনে ফেলবে ডি ব্রুইনারা।

ম্যাচের প্রথম থেকেই ইউনাইটেডের রক্ষণ ভেঙে আক্রমণ শানাতে বেগ পেতে হয়নি সালাহ-দিয়াস-মানেদের। পঞ্চম মিনিটে মাঝমাঠ থেকে ডি-বক্সে থ্রু বাড়ান মানে। সে বল স্বাগতিক খেলোয়াড়দের ফাঁকি দিয়ে যায় সালাহর কাছে। সালাহর পাস বাড়ান বক্সে আর তা থেকে জোরাল শটে গোল করে দলকে এগিয়ে দেন কলম্বিয়ার ফরোয়ার্ড দিয়াস।

ম্যাচের ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে লিভারপুল। এবার দারুণ ছন্দে থাকা মানের ক্রস থেকে প্লেসিং শটে নিজের প্রথম গোল করেন সালাহ। এ নিয়ে স্পট কিকে ৬ ম্যাচ পর জালের দেখা পেলেন তিনি।

৩৫তম মিনিটে দলকে ৩-০ তে এগিয়ে নেন দিয়াস, তবে অফসাইডের কারণে বাদ পড়ে সে গোল । প্রমার্ধ শেষে ২-০ তে এগিয়ে থাকে স্বাগতিকেরা। মোট ৯ টি শটের তিনটি লক্ষ্যে রাখে লিভারপুল আর ৪৫ মিনিটে কোন শটই নিতে পারেনি সফরকারীরা।

দ্বিতীয়ার্ধের ১০ মিনিটের মাথায় ইউনাইটেডের হয়ে গোলের দিকে প্রথম শট নেন জ্যাডন স্যানচো, কিন্তু সেটা আলিসনকে পরাস্ত করতে পারেনি।

এর ১৩ মিনিট পরই দলকে ৩-০ তে এগিয়ে নেন মানে। দিয়াসের পাস থেকে জাল খুঁজে পান সেনেগাল তারকা। দারুণ ফর্মে থাকা এ ফরোয়ার্ডের গোল সংখ্যা এবারের মৌসুমে ১৪ টি।

নির্ধারিত সময় শেষ হওয়ার পাঁচ মিনিটি আগে ইউনাইটেডের জালে এক হালি গোল পূর্ণ করেন সালাহ। লিগে সর্বোচ্চ গোলদাতা তিনি। গত কালের জোড়া গোলে সংখ্যাটা গিয়ে দাঁড়াল ২২টি।

লিগ জিততে হলে শুধু নিজেদের সব গুলো ম্যাচ জিতলেই চলবে না, পাশাপাশির সিটির খারাপ ফলের দিকে তাকিয়ে থাকতে হবে লিভারপুলকে।

পূর্ব পশ্চিম/জেআর

লিভারপুল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close