• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পাকিস্তানের রেকর্ডছোঁয়া জয়

প্রকাশ:  ২০ জুলাই ২০২২, ১৭:২৫
স্পোর্টস ডেস্ক

গলের ইতিহাসে এর আগে এত রান তাড়া করে জিততে পারেনি কেউই। তবে আবদুল্লাহ শফিকের হার না মানা ১৬০তে ভর করে স্মরণীয় এক জয় তুলে নিল পাকিস্তান। স্বাগতিক শ্রীলঙ্কা পুড়ল ৪ উইকেটের হারের লজ্জায়।

এই জয়ের মধ্য গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে নতুন রেকর্ড গড়ল পাকিস্তান। পঞ্চম দিনে সফরকারীদের জিততে দরকার ছিল ১২০ রান। হাতে ছিল ৭ উইকেট।

৩৪২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনার আবদুল্লাহ শফিক আগের দিন ছিলেন অপরাজিত। ১১২ রান নিয়ে দিন শুরু করে আজ শেষ করেছেন ১৬০ রানে।

৩ উইকেটে ২২২ রান নিয়ে দিন শুরু করেছিল বাবর আজমের দল। আগের দিন ৭ রানে অপরাজিত থাকা মোহাম্মদ রিজওয়ান আজ অল্পের জন্য মিস করেছেন ফিফটি।

বাঁহাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়ার আর্মারে এলবিডব্লিউর ফাঁদে পড়েন উইকেটকিপার ব্যাটার। ততক্ষণে অবশ্য দলীয় স্কোর পৌঁছে গেছে ২৭৬ এ।

রিজওয়ান ফিরে গেলেও অভিজ্ঞ সেনার মতো দলকে বিজয়ের পথে এগিয়ে নিয়ে গেছেন শফিক। তার মানসিক পরিপক্কতা দেখে বোঝার উপায় ছিল না নিজের মাত্র ষষ্ঠ টেস্ট খেলছেন তিনি।

৫ নম্বরে শফিককে সঙ্গ দিতে নামেন আঘা সালমান। বেশিক্ষণ অবশ্য টিকতে পারেননি, এবারও শ্রীলঙ্কার ত্রাতা রূপে আবির্ভূত হন জয়সুরিয়া। তার বল টার্ন করে বেরিয়ে যাওয়ার মুখে ছুঁয়ে ফেলে সালমানের ব্যাটের কানা।

এর সঙ্গে সঙ্গেই লাঞ্চের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। বিরতি থেকে ফিরে দ্বিতীয় ওভারেই আবারও উইকেট হারায় পাকিস্তান। ধনাঞ্জয়া ডি সিলভার অফ স্ট্যাম্পের বল টেনে এনে স্লগ সুইপ করতে গিয়েছিলেন হাসান আলি।

কিন্তু বিধি বাম, ধরা পড়লেন মাহেশ থীকশানার হাতে। তবে বাকি সময়টুকুতে আর কোন বিপদ আসতে দেননি মোহাম্মদ নওয়াজ ও সেঞ্চুরিয়ান শফিক। দলকে জিতিয়েই তবে ছেড়েছেন মাঠ।

সবাই ফিরে গেলেও নিজে থেকে দলের জয় নিশ্চিত করে ম্যাচসেরার পুরস্কার পকেটে পুরেছেন শফিক। জয়সুরিয়া ৪ পাকিস্তানি ব্যাটারকে ফিরালেও দলকে এনে দিতে পারেননি জয়।

পূর্বপশ্চিম/ম

পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close