• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘সোহান যোগ্য বলেই ওকে অধিনায়কত্ব দেওয়া হয়েছে’

প্রকাশ:  ২৪ জুলাই ২০২২, ১২:২২ | আপডেট : ২৪ জুলাই ২০২২, ১২:২৫
স্পোর্টস ডেস্ক

খুব কাছ থেকে কাজী নুরুল হাসান সোহানের ক্রিকেটে উঠে আসা দেখেছেন সাকিব আল হাসান। একই বিভাগীয় দলে খেলা, ঘরোয়া ক্রিকেটে বিভিন্ন সময়ে একই জার্সিতে মাঠে নামা এবং জাতীয় দলের ড্রেসিংরুম ভাগাভাগি করা… সোহান সাকিবের চোখের আড়াল হননি। দুজনের সম্পর্কের গভীরতাও দারুণ। তাই তো তার সামর্থ‌্য সম্পর্কে বেশ জানা আছে সাকিবের।

আসন্ন জিম্বাবুয়ে সফরে সোহানকে টি-টোয়েন্টি অধিনায়ক করে দল পাঠাচ্ছে বিসিবি। খেলোয়াড় হিসেবে তার পায়ের নিচের জমিন এখনও পাকাপোক্ত হয়নি। সেখানে হুট করে বানিয়ে দেওয়া হয়েছে অধিনায়ক। সোহান কি এই দায়িত্বের জন‌্য যোগ্য? জানতে চাওয়া হয়েছিল সাকিবের কাছে।

শনিবার রাতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাকিব সোহানের পক্ষে কথা বললেন, ‘আমি তো মনে করি ও যোগ্য। এবং বিসিবি মনে করেছে ও ভবিষ‌্যতে বাংলাদেশকে অনেক কিছু দিতে পারবে, এজন‌্য ওকে অধিনায়কত্ব দিয়েছে। আমি ওকে শুভ কামনা জানাচ্ছি। আশা করি জিম্বাবুয়ে সিরিজ ওর জন‌্য ভালো একটা চ‌্যালেঞ্জ হবে এবং সেই চ্যালেঞ্জটা উতরে যেতে পারবে।’

সোহানকে আপাতত এক সিরিজের জন‌্য অধিনায়ক করা হলেও এই ফরম‌্যাটে পাকাপাকিভাবে অধিনায়ক হবেন সাকিব। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে তার কাঁধেই যাবে নেতৃত্ব। আইসিসিরি এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব ফিরে এসে টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন। তবে শুরুটা ভালো হয়নি তার। ওয়েস্ট ইন্ডিজে দুই ম্যাচেই খারাপ সময় গেছে তার। সাকিবের মতে, সাদা পোশাকে ট্র্যানজেকশন সময়ের মধ‌্য দিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। এজন‌্য উন্নতিতে সময় লাগবে।

তার ভাষ‌্য, ‘টেস্টে আমাদের সময় লাগবে। ভালো করার জন‌্য সময় লাগবে। ট্র্যানজেকশন একটা সময়ের মধ‌্য দিয়ে দল যাওয়ার একটা সম্ভাবনা আছে। তাই একটু সময় লাগবে।’

আপাতত বাংলাদেশের টেস্ট খেলা নেই। এ বছরের শেষ দিকে ভারতের বিপক্ষে দুটি টেস্ট খেলবে দেশের মাটিতে। চলতি এফটিপিতে যা বাংলাদেশের শেষ সিরিজ। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চূড়ান্ত করেছে। এই পাঁচ বছরের চক্রে বাংলাদেশ ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে এবং ৫১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। সামনে সাকিব, সোহান, তামিমদের জন‌্য কঠিন চ‌্যালেঞ্জ অপেক্ষা করছে বলার অপেক্ষা রাখে না।

পূর্বপশ্চিমবিডি/এআই

বিসিবি,সাকিব আল হাসান,সোহান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close