• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

খেলায় প্রভাব রাখাই গুরুত্বপূর্ণ: সোহান

প্রকাশ:  ২৫ জুলাই ২০২২, ১২:২০ | আপডেট : ২৫ জুলাই ২০২২, ১২:২৩
স্পোর্টস ডেস্ক

মুশফিকুর রহিম, লিটন দাস থাকায় একাদশে নুরুল হাসান সোহানের জায়গা নিশ্চিত ছিল না। তার হাতেই তুলে দেওয়া হলো বাংলাদেশ টি-২০ দলের নেতৃত্ব।

বিসিবি সিদ্ধান্ত নেওয়ার পরই সামাজিক যোগাযোগমাধ্যমে সোহানের ব্যাটিং, দলে অবস্হান নিয়ে বেশ চর্চা হলো। ৩৩ ম্যাচ খেলেছেন, রান করেছেন ২৭১, স্ট্রাইক রেট ১১.৯৮, সর্বোচ্চ ইনিংস অপরাজিত ৩০ রান। আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সোহানের ব্যাটিং গড় (১২.৯০)। গতকাল সংবাদ সম্মেলনে বাউন্সার, ইয়র্ককার হয়ে বারবারই সোহানের দিকে ছুটে গেছে এসব প্রশ্ন। ২৮ বছর বয়সী এই ক্রিকেটার সাহসিকতা, ইতিবাচকতার সঙ্গেই জবাব দিয়েছেন প্রশ্নগুলোর। প্রত্যাশার চাপ, রেজাল্ট নিয়ে চিন্তা করেন না সোহান।

সাধারণত টি-২০ তে লোয়ার মিডল অর্ডারেই খেলেছেন এই উইকেটকিপার-ব্যাটার। নিজের রুগ্ন ব্যাটিং গড়ের ব্যাখ্যায় তিনি বলেছেন, এ ফরম্যাটে অনেক সময় রান সংখ্যার চেয়ে ছোট ইনিংস দিয়ে খেলায় কতটা প্রভাব রাখা যাচ্ছে, এটাই গুরুত্বপূর্ণ।

সোহান বলেছেন, ‘টি-২০ তে আমরা যারা মিডল বা লোয়ার অর্ডারে ব্যাটিং করি, সেখানে রানের সংখ্যার চেয়ে ইমপ্যাক্টটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। ১৫-২০ রান দেখতে অনেক ছোট লাগতে পারে। তবে এই রান খেলায় কতটা প্রভাব রাখতে পারছে সেটাই মূল বিষয়।

‘ব্যাটিংয়ে নেমে যেমন পরিস্হিতি পাবেন, সে অনুযায়ী খেলেন সোহান। তিনি বলেন, ‘আগে বুঝতে হবে ইমপ্যাক্ট। একদিন হয়তো ১৫-২০ রান করলাম, পরের ম্যাচে রান না করলে প্রশ্ন ওঠে, রান করে না। ১৫-২০ রানটা সংখ্যায় অনেক কম দেখা যায়। কিন্তু এখানে খেলায় কতটা প্রভাব ফেলতে পারছি কিংবা রাখতে পারছি সেটা গুরুত্বপূর্ণ।’

কন্ডিশন যেমনই হোক, দেশে-বিদেশে বা নিরপেক্ষ ভেন্যুতে প্রতিপক্ষ জিম্বাবুয়ে মানেই এখন বাংলাদেশের জয়টা স্বাভাবিক ঘটনা, তবে হারলেই বিপদ। তাই প্রত্যাশার চাপ থাকবে জিম্বাবুয়ে সফরে। সোহান যদিও চাপের তত্ত্বে বিশ্বাসী নন। এ তরুণ ক্রিকেটার বলেন, ‘আমার আছে মনে হয় আমি নিজে আমার হার্ডওয়ার্ক করব, প্রক্রিয়া অনুসরণ করব, নিজে সৎ থাকব। ফলা, ভবিষ্যৎ, অতীত এগুলো নিয়ে আমি খুব একটা চিন্তা করি না। চাপ থেকে দূরে থাকার চেষ্টা করি।’

পূর্বপশ্চিমবিডি/এআই

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি),সোহান,টি-টোয়েন্টি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close