• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

‘এ’ দলে মুমিনুল কেন নেই, ব্যাখ্যা দিলেন রাজ্জাক

প্রকাশ:  ২৮ জুলাই ২০২২, ১৯:৩৩
স্পোর্টস ডেস্ক

টেস্টে ধারবাহিক ব্যর্থতায় ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মুমিনুল হক। নির্ভার হয়ে উইন্ডিজ গেলেও রানের দেখা পাননি। এরপর রানে ফেরানোর জন্য ‘এ’ দলের উইন্ডিজ সফরে তাকে যুক্ত করার কথা বলেছিলেন খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। তবে তাকে ছাড়াই শেষ পর্যন্ত ক্যারিবিয়ানে যাচ্ছে ‘এ’ দল।

মুমিনুলকে কেন রাখা হয়নি, সেটার ব্যখ্যা দিয়েছেন জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (২৮ জুলাই) ‘এ’ দলের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সাবেক এই স্পিন তারকা জানিয়েছেন, মুমিনুলকে বিবেচনায় নেওয়ার প্রশ্নই আসে না, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

‘মুমিনুল আসলে অল্প সময়ের জন্য অফফর্মে আছে। ওকে এখানে বিবেচনায় আনা–না আনার প্রশ্নই আসে না। আমি মনে করি ওকে উপযুক্ত বিশ্রাম দেয়া হয়েছে। টেস্ট ক্রিকেট এমনিতেই কঠিন, মুমিনুলের বাজে সময় যাচ্ছিল আবার সে অধিনায়কও। তো মাঝে মাঝে মানুষের ছোট বিরতি দরকার হয়।’- বলেছেন রাজ্জাক।

বিসিবি প্রেসিডেন্ট উইন্ডিজে পাঠানোর ইঙ্গিত দিলেও নির্বাচকরা মনে করেছেন মুমিনুলের রানে ফেরার জন্য প্রয়োজন পূর্ণ বিশ্রাম। তাই ‘এ’ দলে মুমিনুলের জায়গা হয়নি এমন প্রসঙ্গই টানতে চান না রাজ্জাক, ‘আমি শুনেছি যে মুমিনুলকে কি ‘এ’ দলেও জায়গা দেয়া হবে না! না এটা এমন না। খুব চাপে ছিল সে, মুমিনুলের এমন কোনো বয়স হয়ে যায়নি যে আর ফিরতে পারবে না। এমন না। এটা একদমই বিশ্রাম।’

২০১৩ সালে মুমিনুলের অভিষেকের পর বাংলাদেশ ৬০ টেস্ট খেলেছে। যেখানে তিনি খেলেছেন ৫৪ টেস্ট। পরিসংখ্যান স্পষ্ট বলে দেয়, বাঁহাতি এ ব্যাটসম্যান দলের জন্য কতটা বড় ভূমিকা রেখেছিলেন। লাল বলের ক্রিকেটে মুমিনুলের রান ৩৫২৯। ব্যাটিং গড় ৩৭.৫৪। সেঞ্চুরি সবচেয়ে বেশি ১১টি। তবে চূড়ান্ত অফফর্মে থাকা মুমিনুল শেষ ১০ ইনিংসের নয়টিতেই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। মাউন্ট মঙ্গানুইতে ৮৮ রানের ইনিংসের পর ১২ ইনিংসে তার মোট রান ৭৮! এ সময়ে চার ইনিংসেই রানের খাতা খুলতে পারেননি।

ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে বিসিবি প্রেসিডেন্ট বলেছিলেন, ‘অবশ্যই মুমিনুলকে সেখানে (ওয়েস্ট ইন্ডিজে ‘এ’ দলের সফর) পাঠানোর চিন্তা তো থাকবেই। এগুলো তো আমার পক্ষে বলা কঠিন। আমি তো নির্বাচক, ম্যানেজমেন্ট, কোচিং স্টাফদের সঙ্গে কথা বলিনি। স্বাভাবিকভাবেই মনে হচ্ছে, এটা ওর জন্য দারুণ সুযোগ হতে পারে।’

পূর্বপশ্চিমবিডি/এআই

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি),রাজ্জাক,মুমিনুল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close