• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

ইউনাইটেডের প্রথম শিকার লিভারপুল

প্রকাশ:  ২৩ আগস্ট ২০২২, ০৯:৫৬
স্পোর্টস ডেস্ক

লিভারপুলকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ইউরোপিয়ান প্রাক-মৌসুম প্রস্তুতি শুরু করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। গতরাতে সেটার প্রতিশোধ নেওয়ার সুযোগ লিভারপুলের সামনে। কিন্তু খেই হারিয়ে আরেকটি মৌসুম শুরু করা ইউনাইটেডের কাছে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের তৃতীয় ম্যাচেও জয়ের দেখা পায়নি অল রেডরা। বিপরীতে লিগে প্রথম জয়ের দেখা পেয়ে যেন নিজেদের জাত চেনাল এরিক টেন হগের দল।

সোমবার রাতে দুই দলই খেলতে নামে লিগে নিজেদের তৃতীয় ম্যাচে। নিজেদের ডেরা ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচটি ২-১ গোলে জিতেছে ইউনাইটেড। প্রথমার্ধে জেডন স্যানচো দলকে এগিয়ে নেন। আর বিরতির পর ব্যবধান দ্বিগুণ করেন মার্কাস র‌্যাশফোর্ড। গোল শোধ করতে মরিয়া শেষ দিকে অতিথিদের হয়ে একমাত্র গোলটি করে হারের ব্যবধান কমান মোহামেদ সালাহ।

ইংলিশ প্রিমিয়ার লিগের ট্রফি জেতার জন্য সবশেষ মৌসুমে শেষ ম্যাচ পর্যন্ত লড়েছিল লিভারপুল। সেইসাথে ২০২১-২২ মৌসুমে দারুণ ফুটবল উপহার দিয়ে উফেয়া চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও উঠে তারা। কিন্তু এবারের মৌসুমে যেন খেই হারিয়ে ফেলেছে তারা। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড তো কয়েক মৌসুম ধরেই নিজেদেরকে হারিয়ে খুঁজছে। কিন্তু নতুন মৌসুমে দুই দলের প্রথম দুই ম্যাচের কেউই জয় তুলে নিতে পারেনি লিগে। সেখানে মিল থাকলেও ইউনাইটেডের অবস্থা বেজায় খারাপ দলের নানা অভ্যন্তরীণ কারণে ও পারফরম্যান্সেও সেটা গত দুই ম্যাচে স্পষ্ট। কিন্তু গতকাল যেন লিভারপুলকে তারা বেছে নিল ঘুরে দাঁড়ানোর গল্প লিখতে।

লিভারপুলের বিপক্ষে ম্যাচ শুরুর আগে নিজেদের আত্মবিশ্বাসের জ্বালানি বাড়াতে ইংলিশ তারকা রাশফোর্ড বলেছিলেন লিভারপুলের মতো দলের বিপক্ষে সঠিক সময়ে ম্যাচ এসেছে। অর্থাৎ, দলকে ছন্নছাড়া ফুটবল থেকে বের হতে এই ম্যাচকে তিনি নিয়েছিলেন সেরা যুদ্ধ হিসেবে। সে কথা তিনি রেখেছেনও। রাশফোর্ডের সঙ্গে কথা রেখেছেন দলের বাকিরাও।

লিগে প্রথম দুই ম্যাচে হার দিয়ে শুরু করা ইউনাইটেড ব্রেন্টফোর্ডের কাছে সবশেষ লড়াইয়েও ৪–০ গোলে পরাজয়ের স্বাদ পায়। তাতে নতুন ডাচ কোচ থেকে শুরু করে দলের সবাই সমালোচনার শিকার হন। সেখান থেকে গতরাতে ঘুরে দাঁড়ানো, তাও লিভারপুলের মতো দলের বিপক্ষে ছিল দুর্দান্ত।

গতকালের ম্যাচ দিয়ে লিগে প্রথম জয়ের দেখা পেল ইউনাইটেড । আর প্রথম দুই ম্যাচে ড্র দিয়ে লিগ শুরু করা লিভারপুল এখনও জয় থেকে দূরেই আছে।

তিন ম্যাচ শেষে ১ জয়ে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তলানির ‘তিন’ থেকে ১৪ নম্বরে উঠে এসেছে ইউনাইটেড। অন্যদিকে কোনো জয়ের দেখা না পাওয়া লিভারপুল আছে পয়েন্ট তালিকার ১৬তম স্থানে।

ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের কাছে হারের পর লিভারপুলের বিপক্ষে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোকে বাদ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন ইউনাইটেডের কিংবদন্তি ফুটবলার ওয়েইন রুনি। গত ম্যাচে পর্তুগিজ মহাতারকাকে ছাড়াই একাদশ সাজান হাগ। সেইসাথে প্রথম একাদশে রাখেননি অধিনায়ক হ্যারি ম্যাগুয়ারকেও। তাতে অবশ্য প্রতিযোগিতামূলক ম্যাচে হাগের অধীনে এই প্রথম জয়ের দেখা পেয়েছে 'রেড ডেভিলস'রা।

ম্যাচের প্রথম ১০ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় স্বাগতিক দল। সুইডিশ উইঙ্গার অ্যান্থনি এলাঙ্গার নেওয়া শট লিভারপুল গোলরক্ষককে কাটিয়ে সাইড পোস্টে লাগলে গোল না পাওয়ার আক্ষেপ ছড়ায় ইউনাইটেডের সমর্থকদের মধ্যে।

তবে গোল পেতে আর মাত্র ৬ মিনিট অপেক্ষা করতে হয় হাগের দলকে। ক্রিস্টিয়ান এরিকসেনের সঙ্গে বল আদানপ্রদান করে বাঁ প্রান্ত থেকে লিভারপুলের বক্সে ক্রস দেন এলাঙ্গা। সে পাস দারুণভাবে নিয়ন্ত্রণে নেন সাঞ্চো। লিভারপুল রক্ষণকে বোকা বানিয়ে দ্বিতীয়বারে নেওয়া প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন এই ইংলিশ ফরোয়ার্ড। ০-১ গোলে পিছিয়ে পড়ে ইয়ুর্গেন ক্লপের দল।

২৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেই বসেছিল ইউনাইটেড। তবে এরিকসনের দুর্দান্ত ফ্রি-কিক দারুণ দক্ষতায় ঠেকান আলিসন বেকার।

গোল খাওয়ার পর শোধ করতে মরিয়া অতিথিরা কয়েকবার আক্রমণ শানায়। সে চাপে পড়ে ৪১তম মিনিটে আত্মঘাতী গোল প্রায় করেই বসেছিলেন ইউনাইটেড অধিনায়ক ব্রুনো ফার্নান্দেজ। তবে গোললাইনে দাঁড়ানো আর্জেন্টাইন ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেসের গায়ে বল লেগে সেটা দিক পরিবর্তন করে।

দ্বিতীয়ার্ধে উল্টো পাল্টা এক আক্রমণে গোল খেয়ে বসে লিভারপুলই। ৫৩তম মিনিটে জর্ডান হেন্ডারসনের ভুল পাস থেকে বল পেয়ে যান এলাঙ্গার বদলি নামা অঁতনি মার্সিয়াল। ফরাসি তারকার থ্রু পাসে বল পান রাশফোর্ড। তাতে দলের ব্যবধান দ্বিগুণ করেন ইংলিশ ফরোয়ার্ড।

সবশেষ ৮১ মিনিটে গোল শোধ করে খেলার শেষদিকে এসে উত্তেজনা বাড়ান মিশরীয় তারকা সালাহ। কর্নার থেকে হেডে গোলটি করেন তিনি।

পূর্বপশ্চিম/ম

লিভারপুল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close