• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমি আরেকটু হলে জ্ঞানই হারিয়ে ফেলতাম: পাপন

প্রকাশ:  ৩০ অক্টোবর ২০২২, ১৮:১১
স্পোর্টস ডেস্ক

শেষ বলে জিম্বাবুয়ের জয়ের জন্য প্রয়োজন ছিলো ৫ রান। বোলার মোসাদ্দেকে। ব্যাটার মুজারাবানি। ক্রিজ ছেড়ে ব্যাট চালান ব্যাটার। কিন্তু বল মিস করেন। উইকেটরক্ষক নুরুল হাসান সোহান স্ট্যাম্পিং করে দিলেন। বিজয়োল্লাসে মেতে ওঠে বাংলাদেশ দল। ব্রিসবেনে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে ব্যাপারটি ওই পর্যন্ত ছিলো অমনই। দুই দলের খেলোয়াড়েরা করমর্দন করছিলেন।

টেলিভিশন আম্পায়ার যখন শেষ বলে ব্লেসিং মুজারাবানির স্টাম্পিং দেখছিলেন, সেটিকে মনে হচ্ছিলো, শুধুই আনুষ্ঠানিকতা। তবে চোখ আটকে গেলো নুরুল হাসানের হাতের দিকে। বাংলাদেশ উইকেটকিপার বল ধরেছেন স্টাম্পের সামনে থেকে! আইন অনুযায়ী, সেটি নো বল।

এমসিসিতে ক্রিকেট আইনের ২৭.৩.১ ধারায় বলা আছে, স্ট্রাইক প্রান্তে স্ট্রাইকারের ব্যাট বা গায়ে লাগা, স্ট্রাইক প্রান্তের উইকেট অতিক্রম করা বা স্ট্রাইকার রান নেওয়ার চেষ্টা করার আগপর্যন্ত উইকেটকিপারকে স্টাম্পের পেছনে থাকতে হবে।

নুরুল মানেননি সেটিই। করমর্দন করতে থাকা দুই দলের খেলোয়াড়েরা নেমে আসেন আবার। স্বাভাবিকভাবেই চাপ আরও বাড়ে মোসাদ্দেক ও বাংলাদেশ দলের ওপর। এবার জিম্বাবুয়ের প্রয়োজন ছিলো ৪ রান। মোসাদ্দেকের বলে আবার জোরের ওপর ব্যাট চালিয়েছিলেন মুজারাবানি, তবে মিস করে যান আবারো। এবার অবশ্য তিনি ছিলেন ক্রিজের ভেতরই। তবে নুরুল খানিকটা সময় নিয়ে, উইকেটের বেশ পেছনেই বল ধরে ভাঙেন স্টাম্প। ঠিক আগের মতো না হলেও এক ম্যাচেই দু’বার জয়ের উদ্‌যাপন করলো বাংলাদেশ। ৪ রানের বদলে তারা জিতেছে ৩ রানে।

ব্রিসবেনে জিম্বাবুয়ের সঙ্গে এ ম্যাচ মাঠে বসে দেখেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তাকেও ছুঁয়ে গেছে এই ম্যাচের আবেগ। ম্যাচের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাপন। তিনি বলেন, এভাবে ম্যাচ শেষ হলে দর্শকের হার্ট অ্যাটাক হয়ে যেতে পারে। টু মাচ। আমি আরেকটু হলে জ্ঞানই হারিয়ে ফেলতাম।

‘টি-টোয়েন্টিতে আমরা এমন অনেকগুলো ম্যাচ হেরেছি। শেষ ৩ ওভারে ব্যাটিং ও বোলিং দুটোতেই আমরা ভালো করছি, এমনটা বলা যাবে না। আমরা শেষ ৩ ওভারে রানও পাচ্ছি না, আবার বল হাতে প্রচুর রানও দিয়ে দিচ্ছি। আজকের যে প্রতিপক্ষ, তাদের বিরুদ্ধে বড় ব্যবধানে না জেতার কোনো কারণই নেই। সেদিক দিয়ে মনটা একটু খারাপ। ’

ম্যাচ জিতলেও বাংলাদেশ নিজেদের পারফরম্যান্সে সন্তুষ্ট করতে পারছে না। বিশেষত ব্যাটাররা পারছেন না নিজেদের মেলে ধরতে। পাপন বলছেন, টি-টোয়েন্টির সমস্যাগুলো খুঁজে পাচ্ছে না বাংলাদেশ।

তিনি বলেন, টি-টোয়েন্টিতে আমাদের যে সমস্যা রয়েছে, এটা থেকে বের হতে পারছি না। এখনো ওই সমস্যা রয়েই গেছে। তারপরও জিতেছে, ভালো লাগলো। একটা কথা মনে রাখতে হবে- এই ফরম্যাটে নামিবিয়া, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ওরা প্রত্যেকেই শক্তিশালী। ওরা পাকিস্তানকে হারিয়েছে, ইংল্যান্ড হেরে গেছে, এগুলো তো অবিশ্বাস্য। এই ফরম্যাটটাই এ রকম।

এ বিশ্বকাপে বাংলাদেশের কাছে প্রত্যাশা জানিয়ে পাপন বলেন, আমাদের তিনটা ম্যাচ জেতা উচিত, টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলাম ৩টা ম্যাচ জিতলেই আমি খুশি। দুটো হয়েছে, আরেকটা ম্যাচ বাকি আছে। (এটা কি পাকিস্তান হবে?) ইন্ডিয়াও হতে পারে!

পূর্বপশ্চিমবিডি/এসএম

জিম্বাবুয়ে,বাংলাদেশ,নাজমুল হাসান পাপন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close