• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

ভারতকে কাঁদিয়ে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

প্রকাশ:  ১০ নভেম্বর ২০২২, ১৭:২৭ | আপডেট : ১০ নভেম্বর ২০২২, ১৭:৫২
স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। বৃহস্পতিবার (১০ নভেম্বর) অ্যাডিলেইড ওভালে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে রোহিত বাহিনী। জবাব দিতে নেমে ২৪ বল আগেই লক্ষ্যে পৌঁছে যায় হেলস-বাটলাররা।

ফাইনালে যেতে ইংল্যান্ডের দরকার ছিলো মাত্র ১৬৯ রান। সে রান তাড়া করতে নেমে ঝড়ো শুরু করে ইংলিশরা। দুই ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলারের উড়ন্ত জুটিতে জয়ের পথ পেয়ে যায় তারা।

পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান করে ইংল্যান্ড। এরপরও এই জুটি ভাঙতে পারেনি ভারত। উল্টো ভারতীয় বোলারদের তুলোধুনো করে ইংল্যান্ডের জয়ের পথ সহজ করে দেন হেলস ও বাটলার জুটি।

শেষ পর্যন্ত ব্যাট হাতে ৪৭ বলে ৮৬ রান করেন হেলস। তার ইনিংসে ছিলো ৪টি চার ও ৭টি ছক্কা। অন্যদিকে ৯টি চার ও ৩টি ছক্কায় ৪৯ বলে ৮০ রান করেন অধিনায়ক বাটলার।

এর আগে ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে এসে প্রথম উইকেট হারায় ভারত। ৫ বলে ৫ রান করে ক্রিস উকসের বলে উইকেটের পেছনে জশ বাটলারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান উদ্বোধনী ব্যাটার লোকেশ রাহুল।

এরপর রোহিতের সঙ্গে ৪৭ রানের জুটি গড়েন কোহলি। ক্রিস জর্ডানের বলে ডিপ মিডউইকেটে দারুণ ক্যাচ ধরেন শ্যাম কারান। ২৮ বলে ২৭ রান করে ফিরতে হয় রোহিত শর্মাকে। এই টুর্নামেন্টে ভারতের বড় আশার নাম সূর্য কুমার যাদব। তিনিও নিজের ইনিংস বড় করতে পারেননি।

১০ বলে ১৪ রান করে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে সূর্য ফেরেন আদিল রশিদের বলে। এরপর হার্দিকের সঙ্গে ৬১ রানের জুটি গড়েন কোহলি। তিনি পেয়ে যান চলতি টুর্নামেন্টে নিজের চতুর্থ হাফ সেঞ্চুরির দেখাও।

৪০ বলে ৫০ রান করে ক্রিস জর্ডানের বলে আদিল রশিদের দুর্দান্ত ক্যাচ হয়ে ফিরতে হয় কোহলিকে। তবে অন্য প্রান্তে বোলারদের নিয়ে ছেলেখেলায় মাতেন পান্ডিয়া। একটা সময় দলের রান দেড়শ হবে কি না তা নিয়েও সংশয় ছিল। কিন্তু দলকে দারুণভাবে এগিয়ে নেন হার্দিক। ইনিংসের শেষ বলে হিট উইকেট হওয়ার আগে ৪ চার ও ৫ ছক্কায় ৩৩ বলে ৬৩ রান করেন হার্দিক।

ইংলিশদের পক্ষে ৪ ওভারে ৪৩ রান দিয়ে ৩ উইকেট নেন জর্ডান।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ২০ ওভারে ১৬৮/৬ (রোহিত ২৭, রাহুল ৫, কোহলি ৫, সূর্যকুমার ১৪, হার্দিক ৬৩, পন্থ ৬, অশ্বিন ০ ; স্টোকস ২-০-১৮-০ , ওকস ৩-০-২৪-১, স্যাম কারান ৪-০-৪২-০, আদিল রশিদ ৪-০-২০-১, লিভিংস্টোন ৩-০-২১-০, ক্রিস জর্ডান ৪-০-৪৩-৩)।

ইংল্যান্ড : ১৬ ওভারে ১৭০/০ (বাটলার ৮০*, হেলস ৮৬*; আর্শদিপ ২-০-১৫-০, অশ্বিন ২-০-২৭-০, ভূবেনশ্বর ২-০-২৫-০, পান্ডিয়া ৩-০-৩৪-০, অক্ষর ৪-০-৩০-০, শামি ৩-০-৩৯-০)।

ফল : ১০ উইকেটে জয়ী ইংল্যান্ড।

ম্যান অব দ্য ম্যাচ : অ্যালেক্স হেলস।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইংল্যান্ড,ফাইনাল,ভারত,টি-টোয়েন্টি,বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close