• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কাতার বিশ্বকাপ

প্রথম জয় পেতে লড়ছে ঘানা-দক্ষিণ কোরিয়া

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২২, ১৯:০৮
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের গ্রুপ-এইচ’র নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের খোঁজে মাঠে লড়ছে দক্ষিণ কোরিয়া আর ঘানা। সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে শুরু হয়েছে এ ম্যাচ।

প্রথম ম্যাচে দুর্দান্ত লড়াইয়ের পরও পর্তুগালের সঙ্গে শেষ পর্যন্ত পেরে উঠেনি ঘানা, ৩-২ গোলের হার নিয়েই তাদের মাঠ ছাড়তে হয়েছে ব্ল্যাক স্টার্সদের। অন্যদিকে গ্রুপের আরেক জায়ান্ট উরুগুয়ের সঙ্গে গোলশুন্য ড্র করে এক পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করেছে এশিয়ার জায়ান্ট দক্ষিণ কোরিয়া।

উরুগুয়ের বিপক্ষে উজ্জীবিত দক্ষিণ কোরিয়া যেভাবে সমান তালে লড়াই করেছে তাতে তাদেরকে সমীহ করেই খেলতে হবে ঘানাকে। যদিও উরুগুয়ের দুটি শট ক্রসবারে লেগে ফেরত না আসলে ম্যাচের ফলাফল হয়তো ভিন্ন হতে পারতো। ফেডেরিকো ভালভার্দের পর ডিয়েগো গডিনের শট পোস্টে লাগলে এগিয়ে যাওয়া হয়নি উরুগুয়ের। পুরো ম্যাচে কোচ পাওলার বেনটোর দল যেভাবে উরুগুয়েকে একের পর এক প্রতিহত করেছে তাতে কোরিয়ানদের রক্ষণভাগের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে আরও একবার।

প্রথম দিন দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে পয়েন্ট, গোল কিংবা ফেয়ার প্লে পয়েন্টে কেউ কাউকে ছাড়িয়ে যেতে পারেনি। যে কারনে গ্রুপের অন্যতম ফেবারিট দলকে রুখে দিয়ে দক্ষিণ কোরিয়ার সামনে এখন সুযোগ ঘানার বিপক্ষে জয় ছিনিয়ে নিয়ে ২০১০ সালের পর প্রথমবারের মত নক আউট পর্বের পথে এক পা দিয়ে রাখার।

ম্যাচটিতে ড্রয়ের মাধ্যমে এশিয়ার টাইগাররা সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১০ ম্যাচে মাত্র একটি হার নিয়ে আত্মবিশ্বাসের চূড়ায় থেকেই ঘানার বিরুদ্ধে মাঠে নামতে যাচ্ছে। গত চার ম্যাচের তিনটিতে একটি গোলও হজম করেনি তারা। আর এর পিছনে রক্ষনভাগের কান্ডারি কিম মিন-জায়ের প্রশংসা করতেই হয়। রক্ষণভাগের শক্তিমত্তা ইতোমধ্যেই প্রমাণিত হলেও আক্রমণভাগ নিয়ে মোটেই খুশি হতে পারছে না কোরিয়ানরা। উরুগুয়ের বিরুদ্ধে পুরো ম্যাচে টার্গেটে একটি শটও তারা নিতে পারেনি।

অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালকে ছেড়ে কথা বলেনি ঘানা। ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ড গোলের পর জোয়াও ফেলিক্স ও রাফায়েল লিয়াওয়ের গোলে পর্তুগালের জয় নিশ্চিত হয়। কিন্তু রোনালদোর পেনাল্টির পর আন্দ্রে আইয়ু সমতায় ফিরিয়েছিলেন ঘানাকে। এরপর ওসমান বুকারি আরো এক গোল করলে পর্তুগিজ শিবিরে অস্বস্তি দেখা দেয়।

শেষ পর্যন্ত অবশ্য ঘানাকে ৩-২ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে, আর এই পরাজয়ে বর্তমানে গ্রুপ-এইচ’র তলানিতে থাকা আফ্রিকান দলটি গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় রয়েছে।

আজ দিনের শেষ ম্যাচে উরুগুয়ে ও পর্তুগালের মধ্যকার ম্যাচে ফলাফল যাই হোক না কেন ঘানা দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গেলে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে।

আজকের ম্যাচটি হতে যাচ্ছে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ঘানা ও দক্ষিণ কোরিয়ার মধ্যকারর ১০ম ম্যাচ। এর মধ্যে শেষ ছয় ম্যাচে দুই দলই জিতেছে তিনটি করে ম্যাচ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

দক্ষিণ কোরিয়া,ঘানা,জয়,কাতার বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close