• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কাতার বিশ্বকাপ

রাতে মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২২, ১০:১৫
স্পোর্টস ডেস্ক

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার (৯ ডিসেম্বর) শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল পর্ব। প্রথম দিনেই ভিন্ন ম্যাচে মাঠে নামছে দুই লাতিন পরাশক্তি ব্রাজিল আর আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। আর রাত ১টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

ব্রাজিল ও আর্জেন্টিনা দু’দলই নিজ নিজ ম্যাচ জিতে সেমিফাইনালের টিকিট কাটতে মরিয়া। তবে ক্রোয়েশিয়া ও হল্যান্ডও দুই পরাশক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে অভিন্ন লক্ষ্য পূরণের কথা জানিয়েছে।

এবারের ২২তম বিশ্বকাপে হট ফেভারিট হয়েই খেলছে লিওনেল মেসির আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিল। গ্রুপ পর্বে দু’টি দলই অপ্রত্যাশিতভাবে হেরেছে একটি করে ম্যাচ। তবে ম্যাচ বাই ম্যাচ উন্নতি করে চলেছে দক্ষিণ আমেরিকার দুই পরাশক্তি। বিশেষ করে শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারানোর ম্যাচে অনিন্দ্য সুন্দর ফুটবল উপহার দিয়েছে সেলেসাওরা।

নেইমার, রিচার্লিসন, ভিনিসিয়াসদের সাম্বা ছন্দে রীতিমত নাকাল হয়েছে এশিয়ার পাওয়ার হাউস দক্ষিণ কোরিয়া। ওই ম্যাচে সাম্বা ছন্দের প্রতিনিধিদের পারফরমেন্স স্মরণ করিয়ে দিয়েছে নব্বইয়ের দশকের অপ্রতিরোধ্য ব্রাজিলকে। ছন্দের এই সুর ধরে রেখে এবার আরেকধাপ এগিয়ে যাওয়ার পালা কোচ তিতের দলের।

অন্যদিকে সৌদি আরবের কাছে ২-১ গোলে অপ্রত্যাশিত হারে বিশ্বকাপ মিশন শুরু হয় আর্জেন্টিনার। কিন্তু অধিনায়ক মেসির জাদুকরী পারফরমেন্সে শুরুর শঙ্কা কাটিয়ে আলবিসেলেস্তারা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। শেষ ষোলোতে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারানো দলটির অবশ্য শেষ আটে কঠিন পরীক্ষা। হল্যান্ডের বিরুদ্ধে সার্বিক লড়াইয়ে পিছিয়েই আছে তারা।

তার ওপর ডাচ কোচ লুইস ভ্যান গাল ২০১৪ বিশ্বকাপে টাইব্রেকারে হারের বদলা নেওয়ার হুঙ্কার দিয়ে রেখেছেন। তবে এসব পাত্তা দিচ্ছে না আর্জেন্টিনা। তাদের প্রধান ভরসার নাম অধিনায়ক মেসি। রেকর্ড সর্বোচ্চ ছয়বারের ফিফা সেরা ও সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা একাই ম্যাচের ফল পাল্টে দেওয়ার ক্ষমতা রাখেন। আর তাই ডাচ কোচ বিষয়টি স্বীকার করে মেসিকে অকেজো করার ছক কষছেন বলে জানা গেছে।

ব্রাজিল ও আর্জেন্টিনা দীর্ঘদিন ধরে বিশ্বসেরা হতে পারেনি। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল সবশেষ বিশ্বকাপের সোনার ট্রফি জিতেছে সেই ২০০২ সালে। সময়ের হিসেবে ২০ বছর বিশ্বসেরা হতে পারেনি সেলেসাওরা। অন্যদিকে আর্জেন্টিনার অবস্থা আরো করুণ। কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনার হাত ধরে আলবিসেলেস্তারা সেই ১৯৮৬ সালে সবশেষ বিশ্বজয় করেছে।

দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা এরপর গুনে গুনে তিন যুগ অতিবাহিত করেছে। কিন্তু সোনার ট্রফি আর ছুঁয়ে দেখতে পারেনি। ৩৬ বছর ধরে বিশ্বকাপ ট্রফির জন্য হাহাকার করছে আর্জেন্টিনা। অনেক ফুটবল বিশেষজ্ঞ এবার আশার আলো দেখছেন। তাদের মতে, ব্রাজিলের ২০ বছর কিংবা আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান মরুর বুকে হয়ে যেতে পারে।

২০০২ সালে জাপান-কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ জয় করে ব্রাজিল। এরপর ২০০৬ সালে ইতালি, ২০১০ সালে স্পেন, ২০১৪ সালে জার্মানি ও ২০১৮ সালে বিশ্বকাপ জয় করে ফ্রান্স। দক্ষিণ আমেরিকা থেকে সবশেষ ২০১৪ সালে ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। ওই বছর সেমিফাইনাল খেলেছিলো ব্রাজিল।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কাতার বিশ্বকাপ,আর্জেন্টিনা,ব্রাজিল,রাত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close