• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

১৮ কার্ড দেখিয়ে বিশ্ব রেকর্ড করা রেফারি কে এই লাহোজ

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০২২, ২০:১৪
স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালের টিকিট কেটেছে আর্জেন্টিনা। টাইব্রেকারে গড়ানো ম্যাচটিতে বিশ্বকাপ রেকর্ড গড়েছেন রেফারি অ্যান্তনিও মাতেও লাহোজ।

কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে মোট ১৮টি কার্ড দেখিয়েছেন স্প্যানিশ এই রেফারি। বিশ্বকাপ ইতিহাসে এটিই এক ম্যাচে সর্বোচ্চ কার্ড দেখানোর রেকর্ড। এর আগে ২০০৬ বিশ্বকাপে পর্তুগাল-নেদারল্যান্ডস ম্যাচে কার্ড দেখানো হয়েছিলো ১৬টি।

লুসাইল স্টেডিয়ামের আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচটিতে খেলোয়াড়দের কার্ড দেখানো হয়েছে ১৬টি। আর্জেন্টিনার খেলোয়াড়দের ৮টি, নেদারল্যান্ডস খেলোয়াড়দের ৮টি। এর মধ্যে ডাচ ডিফেন্ডার ডেনজেল ডামফ্রিস টাইব্রেকারের পর দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ড পান। বাকি দুটি হলুদ কার্ড দেখানো হয় আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি ও তার সহকারী ওয়াল্টার স্যামুয়েলকে।

কে এই রেফারি

৪৫ বছর বয়সী লাহোজ পেশাদার রেফারিং শুরু করেন ২০০৮ সালে। চার বছর স্প্যানিশ ফুটবলের দ্বিতীয় বিভাগে ম্যাচ পরিচালনার পর ২০১২ থেকে লা লিগা এবং ২০১৩ থেকে উয়েফা চ্যাম্পিয়নস লিগে রেফারিং শুরু করেন। বিশ্বকাপে প্রথমবার ম্যাচ পরিচালনা করেন ২০১৮ আসরে। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা–নেদারল্যান্ডস ম্যাচের আগে যুক্তরাষ্ট্র-ইরান ও কাতার-সেনেগাল ম্যাচেও বাঁশি ছিলো তার হাতে।

সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে ৪৯৮টি ম্যাচে রেফারিংয়ের অভিজ্ঞতা তার। এই ম্যাচগুলোতে হলুদ কার্ড দেখিয়েছেন ২ হাজার ৩২৬টি, লাল কার্ড ৫৫টি; আর পেনাল্টি দিয়েছেন ১১৯টি। ২০২০ ইউরোর পর অবসরের ঘোষণাও দিয়েছিলেন। তবে গত বছরের শেষ দিকে আবার মাঠে ফিরে আসেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আর্জেন্টিনা,সেমিফাইনাল,নেদারল্যান্ডস,কাতার বিশ্বকাপ,অ্যান্তনিও মাতেও লাহোজ,রেফারি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close